ব্যবহারকারীর ইমেইল পড়ায় ইয়াহুর বিরুদ্ধে মামলা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইয়াহু বিশ্বের অন্যতম জনপ্রিয় ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান। সম্প্রতি অভিযোগ উঠেছে ইয়াহু ব্যবহারকারীদের ইমেইল হস্তক্ষেপ করছে এবং সেগুলো পড়ছে। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে ব্রাউন পিনসিআস নামে এক আইনজীবি এই মামলা করেছেন।

ব্লুমবার্গের একটি প্রতিবেদন বলা হয়, সান জোসে ক্যালিফোর্নিয়া ফেডারেল আদালতে ১৫ নভেম্বর ১৫ ইয়াহুর বিরুদ্ধে মামলা করা হয়। টার্গেটেড বিজ্ঞাপন দেওয়ার জন্য ইয়াহু এই অনৈতিক কাজ করছে বলে মামলায় উল্লেখ করা হয়। যাদের গোপনীয়তা ভঙ্গ করে মেইল পড়া হয়েছে তাদের প্রত্যেককে ৫ হাজার ডালার ক্ষতিপূরণ দেওয়ার দাবি করা হয়।

yahoo-encryption_techShohor

তবে এই বিষয়ে ইয়াহু জানিয়েছে, ‘স্প্যাম ও ম্যালওয়্যার সনাক্তকরণের জন্য ইমেইল চেক করা হয়’।

ইয়াহু সম্প্রতি ইমেইল ব্যবহাকারীদের জন্য নীতিমালা সংস্কার করেছে। নতুন নীতিমালা অনুযায়ী, ইয়াহু সকল ইনকামিং ও আউটগোয়িং মেইল স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান এবং বিশ্লেষণ করবে। তবে এটি শুধু বিজ্ঞাপন প্রদর্শনের জন্য নয়, স্প্যাম ও মেলওয়্যার ধরার জন্যও ইমেইল স্ক্যান করা হবে।

২৫ কোটির বেশি ব্যবহাকারী নিয়ে ইয়াহু বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ইমেইল সেবাদাতা প্রতিষ্ঠান। শুধু শীর্ষস্থানীয় এ প্রতিষ্ঠান নয়, সার্চ জায়ান্ট গুগলের বিরুদ্ধেও সম্প্রতি অবৈধভাবে মেইল পড়ার অভিযোগ উঠেছে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top