টুইটারের ছবি থেকে ১২ লাখ ডলার আয়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টুইটারের ছবি ব্যবহার করায় দুটি বিখ্যাত গণমাধ্যমকে ১২ লাখ ডলার জরিমানা গুণতে হচ্ছে। বার্তা সংস্থা এএফপি ও ফটো সংস্থা গেটি ইমেজ এ অর্থদণ্ডের মুখোমুখি হচ্ছে।

অনুমোদন ছাড়াই মাইক্রোব্লগিং সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার থেকে একজন ফ্রিল্যান্স ফটো সাংবাদিকের ছবি ব্যবহার করায় যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের একটি আদালত শুক্রবার এ রায় দিয়েছে।

twitter_techshohor

কপিরাইট আইন ভাঙ্গায় গণমাধ্যম দুটিকে দোষী সাব্যস্ত করে এ জরিমানা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এ আদেশে হাইতির ফটো সাংবাদিক ড্যানিয়েল মোরেলের এখন পোয়াবারো অবস্থা।

ফ্রিল্যান্সার মোরেল হাইতিতে ২০১০ সালের ভূমিকম্পের সময় একটি ছবি টুইটারে প্রকাশ করেছিলেন। ওই ভূমিকম্পে আড়াই লাখ লোক মারা গিয়েছিল।

এ রায়ের মাধ্যমে সামাজিক যোগাযোগ নেটওয়ার্কে ব্যবহারকারীর ব্যক্তিগত ব্যবহৃত ছবি তৃতীয় কোনো পক্ষ কিভাবে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করে তা উঠে এসেছে। মোরেলের আইনজীবী জোসেফ বায়ো এক ই-মেইল বার্তায় রয়টার্সকে বলেন, প্রথমবারের মতো এএফপি বা গেটি ইমেজের মতো প্রতিষ্ঠান ডিজিটাল ফটোগ্রাফির ক্ষেত্রে কপি রাইট আইন ভাঙ্গার জন্য দোষী সাব্যস্ত হলো।

যুক্তরাষ্ট্রের জেলা জজ এলিসন নাথান এ বিচার কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব দেন। এর আগে জানুয়ারিতে তিনি প্রতিষ্ঠান দুটির বিপক্ষে আইন ভাঙ্গার রুল জারি করেছিলেন।

ওই সময় এএফপি একজন সম্পাদক টুইটারে অন্য একজন ব্যবহারকারীর একাউন্ট থেকে মোরেলের তোলা একটি ছবি খুঁজে পান এবং তা গেটি ইমেজকে সরবরাহ করেন। যা পরে গেটি ইমেজ ব্যবহারকারী বেশ কিছু টেলিভিশণ নেটওয়ার্ক ও ওয়াশিংটন পোস্টসহ অনেক গণমাধ্যমের কাছে সরবরাহ করা হয়।

এ ছাড়া ওয়াশিংটন পোস্ট, সিবিএস, এবিসি ও সিএনএনের মতো বিখ্যাত প্রতিষ্ঠানও ওই সময় মোরেলের ব্যবহৃত আরও কিছু ছবি প্রকাশ করেছিল। এ জন্য তারা মোরেলের সঙ্গে আগেই সমঝোতায় পৌছেছে। যদিও এসব সমঝোতার আর্থিক মূল্য প্রকাশ করা হয়নি।

বিচারের সময় যদিও এএফপি দাবি করেছিল টুইটার ব্যবহারের শর্তের মধ্যে ছবি ব্যবহারের অনুমতি রয়েছে। কিন্তু জানুয়ারিতে বিচারক নাথান জানান, টুইটারের টেক্সট বা ছবি রিটুইট করা যাবে কিন্তু বাণিজ্যিকভাবে ব্যবহার করা যাবে না।

রয়টার্স প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top