অ্যাপলকে ২৯ কোটি ডলার দিতে স্যামসাংকে নির্দেশ

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলকে ২৯ কোটি ডলার দিতে স্যামসাংকে নির্দেশ দিয়েছে সিলিকন ভ্যালির একটি আদালত। স্যামসাংয়ের বিভিন্ন পণ্যে আইফোন ও আইপ্যাডের ফিচার নকল করার কারণে এই নির্দেশ দেওয়া হয়েছে। কপিরাইট মামলায় অ্যাপলকে ১.০৫ বিলিয়ন ডলার পরিশোধ না করার অভিযোগ থাকার পর এই রায় দিলো আদালত।

অ্যাপল জানিয়েছে, এই মামলাটি অ্যাপলের জন্য প্যাটেন্ট ও অর্থ থেকেও বেশি কিছু। কারণ এর পিছনে রয়েছে উদ্ভাবন ও কঠোর পরিশ্রম, যার মাধ্যমে অ্যাপল ব্যবহারকারীদের দারুনসব উদ্ভাবনী পণ্য উপহার দিয়ে যাচ্ছে। যদিও নকল করার দায়ে ক্ষতির পরিমান পরিমাপ করা কষ্টকর, তারপরেও আদালতের এই রায়ের পর আমরা খুশি যে নকলেরও একটি মূল্য আছে।

apple-samsung-TechShohor

অবশ্য স্যামসাং আদালতে এই মামলার বিষয়ে আপিল করবে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক জজ লুসি কোহ রায়টি পুন:বিবেচনার আবেদন জানিয়েছেন। তিনি বলেন, ‘স্যামসাংয়ের বিরুদ্ধে অ্যাপলকে অর্থ পরিশোধ করার যে নির্দেশ দেওয়া হয়েছে এখানে হিসাবে কিছুটা ভুল রয়েছে’।

স্যামসাংয়ের ২৬টি ডিভাইসের অ্যাপলের প্রযুক্তি চুরি নকল করছে বলে অভিযোগ করে টেক জায়ান্ট অ্যাপল। এর মধ্যে আদালত ১৩টি পণ্যের উপর রুলিং জারি করে। এসব পণ্যের বেশিরভাগই স্যামসাং ট্যাবলেট এবং স্মার্টফোন।

এর আগেও সম্প্রতি কপিরাইটের মামলায় জিতে স্যামসাং থেকে ৫৫০ মিলিয়ন ডলার জিতে অ্যাপল। সব মিলিয়ে প্রায় ৯৪০ মিলিয়ন ডলার পাচ্ছে অ্যাপল। আর এই সংবাদে অ্যাপলের শেয়ারের দাম কিছুটা বেড়ে গেছে। অপরদিকে স্যামসাংয়ের শেয়ারের দাম কমে যায়।

Related posts

*

*

Top