Maintance

কার্ডিফ স্কুলের মেলায় কম্পিউটার শেখার তাগিদ ইনুর

প্রকাশঃ ৫:৪৫ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৫ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি ও কম্পিউটারের ব্যবহার আয়ত্ব না করলে দেশ উন্নয়নের মহাসড়ক থেকে পিছিয়ে যাবে। তাই দেশের শিশুদের প্রাথমিক স্তর থেকেই কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির শিক্ষা দেওয়া জরুরি বলে মনে করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

কার্ডিফ ইন্টারন্যশনাল স্কুলের ধানমন্ডি ক্যামাপসে আয়োজিত ইন্টার স্কুল আইসিটি ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বৃহস্পতিবার ইনু এ কথা বলেন।

রাজধানীর ১০টি ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীরা মেলায় তথ্যপ্রযুক্তি বিষয়ে তাদের প্রকল্প প্রদর্শন করে। স্কুলগুলো হলো প্লে পেন, দ্য ব্রিটিশ স্কুল, দ্যা ব্রিটিশ কলম্বিয়া স্কুল, ডেফোডিল ইন্টারন্যশনাল স্কুল, লেকহেড গ্রামারস্কুল, দ্য সিটি স্কুল ইন্টারন্যাশনাল, ম্যারি কুরি স্কুল, বারিধারা স্কলারস ইনসটিটিউশন, টিউলিপ ইন্টারন্যশনাল এবং কার্ডি ফ ইন্টরন্যশনাল স্কুল।

কার্ডিফ স্কুল-টেকশহর

প্রজেক্ট হলো সেইভ দ্য টাইগারস, সেইভ দ্য ন্যাচার, ক্লাইমেট চেইঞ্জ এন্ড ওয়েদার, ওয়ার্ল্ড ওয়ার, জুপিটার, ফ্লাইট: এন ইম্পোর্টেন্ট ওয়ে অব ট্রান্সপোর্টেশন, এন্টারটেইনমেন্ট বেসড অন মোরাল লেসন ইমপোর্টেন্ট অব ফেন্ডস ।

ক্ষুদে এ প্রযুক্তিবিদরা নিজেদের কাজ নিয়ে বেশ খুশী। মেলায় অংশ নিতে পেরে তাদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। সবার ধারণা তাদের প্রত্যেকের প্রকল্প সকলের দৃষ্টি কাড়বে।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার গ্রাম ও শহরের বৈষম্য দূর করে সমতা এনেছে। তাই বাংলাদেশের জন্য প্রয়োজন আরও নতুন উদ্ভাবনের।

বর্তমান সরকার মানুষের মধ্যে ডিজিটাল চিন্তা ছড়িয়ে দেওয়ার কাজ করছে। এর অংশ হিসাবে দেশের ২২ হাজার স্কুলে সরকার ডিজিটাল ল্যাব তৈরি করছে বলেও জানান মন্ত্রী।

কার্ডিফ স্কুল-টেকশহর

অনুষ্ঠানে কার্ডিফ ইন্টান্যাশনাল স্কুলের প্রিন্সিপাল জিএম নিজাম উদ্দিন বলেন, আগামী ৫০ বছর পর দেশে চাকরির বাজারের ধরন বদলে যাবে। এজন্য আইসিটির উন্নয়ন ও নতুন উদ্ভাবনে মনোযোগ দিতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্কুল কমিটি চেয়ারম্যান এসএম ইমদাদুল হক, অধ্যাপক নাঈম উদ্দিন প্রমুখ।

দুই দিনব্যাপী মেলাটি সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত চলবে। এতে প্রবেশের জন্য কোনো ফি লাগবে না।

– ফখরুদ্দিন মেহেদী

*

*

Related posts/