শিশুদের জন্য গুগলের কোডিং প্রতিযোগিতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওপেন সোর্স সফটওয়্যার তৈরিতে সহায়তার মাধ্যমে কারিগরি ও বৈধভাবে একজন ভালো ডেভেলপার হওয়া সম্ভব। বেশিরভাগ ডেভেলপাররা জ্ঞান বৃদ্ধির জন্য ওপেন সোর্স প্রকল্পে অংশগ্রহণ করেন। আর এই বিষয়টিকে মাথায় রেখে টেক জায়ান্ট গুগল শুরু করছে ‘গুগল কোড-ইন’ প্রতিযোগিতা। এতে গুগলসহ দশটি ওপেন সোর্স সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে।

আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হয়ে এই প্রতিযোগিতা ৬ জানুযারী পর্যন্ত চলবে। এতে ১৩ থেকে ১৭ বছরের শিশুরা অংশগ্রহণ করতে পারবে বলে জানিয়েছে গুগল।

Google-code-in-TechShohor

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা তাদের পছন্দের একেকটি কাজ বেছে নিতে পারবে। এসব কাজের মধ্যে রয়েছে কোডিং, ডকুমেন্টেশন, প্রশ্নোত্তর, ইউজার ইন্টারফেস, রিসার্স, মার্কেটিং ও কমিউনিটি ম্যানেজমেন্ট। একটি কাজ সর্ম্পূন করার পর প্রত্যেকে এক পয়েন্ট করে পাবে, সাথে প্রতিযোগিদের সার্টিফিকেট দেওয়া হবে। আর তিনটি কাজ সম্পূন করলে পাবে একটি র্টি-শার্ট। প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে প্রতিটি প্রতিষ্ঠান ২ জন করে বিজয়ী নির্বাচন করবে। সেই হিসেবে নির্বাচিত মোট ২০ জন প্রতিযোগি একজন অভিভাবক নিয়ে গুগলের মাউন্টেইন ভিউয়ে অবস্থিত প্রধান কার্যালয়ে গুগল প্রকৌশলীদের আড্ডা দেওয়া, ক্যাম্পাস ঘুরে দেখা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিতে পারবে। এছাড়া আরও অনেক পুরস্কার রয়েছে প্রতিযোগিদের জন্য।

গুগল জানিয়েছে, মূলত যারা কোডিং শিখতে চান তবে কোথা থেকে শুরু করবেন সেটি বুঝতে পারছে না তাদের জন্যই এই আয়োজন। প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীরা বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর ওপেন সোর্স প্রকল্পে অংশগ্রহণ করতে ও দক্ষতা অর্জন করতে পারবে।

এই লিংক থেকে আগ্রহীরা কোনো ফি ছাড়াই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবে।

– দ্য ভার্জ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top