দেশে এসেছেন অস্কার জয়ী নাফিস

টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : প্রথম বাংলাদেশি অস্কার জয়ী সফটওয়্যার প্রকৌশলী নাফিস বিন যাফর মঙ্গলবার দেশে এসেছেন। এদিন ভোর ৪টার দিকে তিনি দেশে পৌছান। দেশে অবস্থানকালে তিনি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসসহ (বেসিস) বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রমে অংশ নেবেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, নাফিস সপ্তাহখানেক দেশে থাকবেন। তিনি শুক্রবার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে ভিজ্যুয়াল ইফেক্ট, অ্যানিমেশন সফটওয়্যার ফর ফিল্ম অ্যান্ড সিজিআই বিষয়ে মত বিনিময় করবেন। স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এ মত বিনিময় সভা বিশ্ববিদ্যালয়ের লেকচার গ্যালারিতে সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত।

nafees bin zafar-oskar winner-TechShohor

অস্কারের একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স বিভাগে ২০০৭ সালের জন্য অস্কার পুরস্কার পান নাফিস । হলিউড ব্লকবাস্টার মুভি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান : অ্যাট ওয়ার্ল্ডস অ্যান্ড’-এ ফ্লুইড ডাইনামিক্সে অসাধারণ কাজ করায় তিনি এ পুরস্কার পান। বেভারলি উইলশায়ার হোটেলে ২০০৮ সালের ৯ ফেব্রুয়ারি অস্কার পুরস্কার অনুষ্ঠানে ‘সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হয়।

এ পর্যন্ত নাফিস হলিউডের কয়েকটি ফিল্মে কাজ করেছেন। এর মধ্যে রয়েছে ‘পার্সি জ্যাকসন অ্যান্ড অলিম্পিয়ানস : দ্য লাইটিং থিফ’, ‘দ্য সিকার : দ্য ডার্ক ইস রাইজিং’, ‘ফ্লাগস অব আওয়ার ফাদার’ ও ‘স্টিলথ’।

বর্তমানে নিউইয়র্কের লং আইল্যান্ডে বসবাসরত নাফিস বিন যাফরের বাবা যাফর বিন বাশার ও মা নাফিসা যাফর। বাবা-মায়ের একমাত্র সন্তান নাফিস ১৯৭৭ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি রাজবাড়ীতে। ১৯৮৯ সালে স্বপরিবারে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটনে যান তিনি। কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

নাফিস জাতীয় স্মৃতিসৌধের স্থপতি ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেন এবং বিডব্লিউআইটির সভাপতি ও সফটওয়্যার ডেভেলপকারী প্রতিষ্ঠান দোহাটেক চেয়ারম্যান লুনা সামছুদ্দোহার ভাগ্নে। বরেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ারের নাতি তিনি।

তুহিন মাহমুদ

Related posts

*

*

Top