৩৫০ এমপির মধ্যে ওয়েবসাইটওয়ালা মাত্র দু’জন!

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করছে। সরকারি-বেসরকারি সব পর্যায়েই তথ্যপ্রযুক্তি ব্যবহারে ডিজিটালাইজেশন কার্যক্রম শুরু করেছে। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নেও নেওয়া হচ্ছে নানামুখী কার্যক্রম। অথচ সরকারের এ উদ্যোগের সাথে মিলছে না দেশের নীতিনির্ধারকদের প্রযুক্তি সংশ্লিষ্টতা। বর্তমানে সাড়ে তিনশ এমপির মধ্যে মাত্র দু’জনের নিজস্ব ওয়েবসাইট রয়েছে।

এ দুই সংসদ সদস্য আবার আবার শেষ হতে চলা এ সংসদে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। দু’জনই আওয়ামী লীগের এমপি। তারা তাদের ওয়েবপেইজে নিজেদের প্রচার-প্রচারণা এবং সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরেছেন।

palok website_techshohor

এ দুজনের প্রথম জন জুনাইদ আহমেদ পলক, নাটোর-৩ আসনের এমপি। তার ওয়েবসাইটের ঠিকানা হলো -http://www.zunaidahmedpalak.com/। তিনি আবার এ সংসদের সবচেয়ে তরুণ এমপি। দ্বিতীয় জন সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরী। তার ওয়েবসাইটের ঠিকানা http://www.mahmudussamadchowdhury.com/।

সম্প্রতি ‘জয় বাংলা বাংলার জয়’ শীর্ষক যে বিজ্ঞাপনে সরকারের তথ্য প্রচার করা হচ্ছে সেটি পলকের ওয়েবে জায়গা পেয়েছে। তা ছাড়া আরও কিছু অডিও ভিজুয়ালও তিনি এখানে আপলোড করেছেন। মূলত যেসব টিভি অনুষ্ঠানে তিনি অংশ নিয়েছেন বা যেসব খবরের ফুটেজে তার অবস্থান আছে সেগুলো তিনি তার ওয়েব পেইজটিতে যুক্ত করেছেন। তার ব্যক্তিগত পছন্দের নানা অনুষ্ঠানের অডিও ভিজুয়াল লিংকও দিয়েছেন তিনি।

এ বিষয়ে ১৯৮০ সালে জন্ম নেওয়া জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন। আর সংসদ সদস্যরা যদি ডিজিটাল প্রযুক্তি গ্রহণ না করে তাহলে এ কার্যক্রম কিভাবে এগুবে? সেই চিন্তা থেকেই তিনি ওয়েবসাইট তৈরি করেছেন বলে জানান।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হওয়ায় এ বিষয়ে তার আগ্রহ আরও বৃদ্ধি পায় বলেও জানান পলক। তিনি বর্তমানে আরও দুটি সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এগুলো হল বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটি।

নিজের ওয়েব সাইট সম্পর্কে জানতে মাহমুদ উস সামাদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে তার ওয়েবে মূলত ব্যক্তিগত প্রচারই চালানো হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে তার কিছু ছবিসহ অন্যান্য মন্ত্রীদের সঙ্গে এলাকার উন্নয়ন কাজের চিত্র তুলে ধরা হয়েছে ওয়েবসাইটটিতে। ব্যক্তিতভাবে তার নানা উন্নয়ন কাজের ফিরিস্তিও রয়েছে এতে।

ট্যাগ

Related posts

*

*

Top