শিশুদের অনুপযোগী ছবি দেখাবে না গুগল ও বিং

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগল এবং মাইক্রোসফট শিশুদের জন্য অনুপযোগী ছবি ব্লক করতে এক মত প্রকাশ করছে। এখন থেকে ১ লাখের বেশি আপত্তিকর ও শিশুদের জন্য অনুপযোগী শব্দ গুগল ও বিং এ খোঁজ করলে কোনো ফল পাওয়া যাবে না। বরং সর্তকবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এটি অনুপযোগী এবং অনৈতিক শব্দ।

শিশুদের নিগৃহীত হওয়ার ইমেজ বা আপত্তিকর ছবি খুঁজে পাওয়ার বিষয়টি কঠিন করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। শিশুদের হয়রানির ছবি খোঁজা যে অবৈধ সেটিও সার্চ করার সময় ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়া হবে।

bing_techshohor

গুগল ও মাইক্রোসফটের বিং এর মাধ্যমে ইন্টারনেটে মোট সার্চ ট্রাফিকের ৯৫ শতাংশ করা হয়ে থাকে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড  ক্যামেরন টেক জায়ান্ট কোম্পানি দুটির এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। তিনি এ বিষয়টি মেনে চলার জন্য সতর্ক করে দিয়েছেন অথবা আগামীতে আইন করে এটি বন্ধ করার কথা বলেছেন।

জুলাই মাসে ক্যামেরন গুগল এবং মাইক্রোসফটকে একসাথে শিশুদের আপক্তিকর, অবৈধ এবং অনৈতিক ছবি প্রকাশ প্রতিরোধে পদক্ষেপ গ্রহণের আহবান জানান। এতে
সাড়া দিয়ে প্রতিষ্ঠান দুটি এ পদক্ষেপ নিয়েছে বলে বিবিসি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এখন থেকে উভয় কোম্পানি নতুন অ্যালগোরিদম (সফটওয়্যার ইন্সট্রাকশন-যেটির ওপর সার্চ ইঞ্জিনের ফল নির্ভর করে)  চালু করেছে। এতে করে শিশুদের জন্য অনুপযোগী শব্দের পাশাপাশি শিশুদের অনৈতিক ও নিগৃহীত হওয়ার ছবি খুঁজে পাওয়া যাবে না।

এ বিষয়ে গুগলের নির্বাহী চেয়ারম্যান এরিক স্মিট ডেইলি মেইলে লিখেছেন, ‘এ পরিবর্তনের ফলে শিশুদের যৌন হয়রাণি বিষয়ক এক লাখের বেশি শব্দ মুছে ফেলা যাবে। একই সাথে যত তাড়াতাড়ি সম্ভব ১৫০টি ভাষায় এ পরিবর্তন আনা হবে।’

তথ্যপ্রযুক্তি বিশ্লেষকদের মতে, এর ফলে ইন্টারনেটের বিশাল জগতে শিশুরা কিছুটা হলেও নিরাপদ থাকবে।

Related posts

*

*

Top