জাপান থেকে তথ্যপ্রযুক্তিতে ২০ কোটি ডলার আয়ের প্রত্যাশা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী কয়েক বছরের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে বেসিস ১ বিলিয়ন ডলার রপ্তানী আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে কাজ শুরু করেছে। এরমধ্যে জাপান থেকে ২০ কোটি ডলার আয় হবে বলে আশা করছে সংগঠনটি।

জাপানের রাজধানী টোকিওতে ‘বাংলাদেশ নেক্সট- ইওর নেক্সট আইটি ডেসটিনেশন’ শীর্ষক এক অনুষ্ঠানে এ প্রত্যাশার কথা জানান বেসিস সভাপতি শামীম আহসান। গত শুক্রবার বাংলাদেশের সম্ভাবনাময় সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর শিল্পে বিনিয়োগে জাপানের আইটি উদ্যোক্তাদের উৎসাহিত করতে এ অনুষ্ঠানের আয়োজন করে জাপানে বাংলাদেশ দূতাবাস। এটি আয়োজনে সহযোগিতা করে টোকিও চেম্বার অব কমার্স (টিসিসিআই) এবং জাপানে কর্মরত বাংলাদেশি আইটি পেশাজীবীরা।

অনুষ্ঠানে জাপানের শতাধিক আইটি কোম্পানীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাপানের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

Bangladesh Next Tokyo-TechShohor

অনুষ্ঠানে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বাংলাদেশের সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ করতে জাপানের আইটি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের মূল বক্তা বেসিস সভাপতি শামীম আহসান বাংলাদেশের আইটি খাতের ব্যবসায় বিদ্যমান সুযোগ সুবিধার কথা তুলে ধরেন। তার বক্তব্যের পর আরও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত বিষয়ক চারটি পৃথক উপস্থাপনা তুলে ধরা হয়।

বেসিস সভাপতির সঙ্গে একমত প্রকাশ করে বিশিষ্ট আইটি পেশাজীবী ও জেটিএসের রেজওয়ানুর কবির বাংলাদেশে জাপানের আইটি বাজার সম্প্রসারণে জাপানে অবস্থিত বাংলাদেশের আইটি পেশাজীবীদের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে জাপানি আইটি উদ্যোক্তারা বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে তাদের ইচ্ছা ও আগ্রহ প্রকাশ করেন।

অনুষ্ঠানে গুগল জাপানের সাবেক সভাপতি নোরিয়ো মুরাকামি, বিএনআই এর সুনিচি নাকামুরা, বিজেআইটির নবুহিরো হায়াশি এবং বাংলাদেশ বিজনেস পার্টনার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরু ওকাজাকি বক্তৃতা করেন। তারা বাংলাদেশে ব্যবসার বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে উপস্থিত অংশ্রগহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ম্যাথওয়ার্কসের ড. এম. মেজবাহ উদ্দিন, ড. মোহাম্মদ মুকিত এবং কেডিডিআই এর রনি সাইদুল পারভেজ। বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামানও এ সময় উপস্থিত ছিলেন।

 

কিয়ুশো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশির আহমেদের সঞ্চালনায় জাপানে গেমিং-এর বৃহৎ প্রতিষ্ঠান গ্রির নিলুফা ইয়াসমিন অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়, জাইকা, জেট্রো, এমইটিআই-এর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top