Maintance

বদলে গেল ফিলিপসের ৮০ বছরের লোগো

প্রকাশঃ ২:০৪ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৪ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক ফিলিপস লোগো এবং শ্লোগান পরিবর্তন করেছে। নতুন রূপে ব্যবসায়িক কার্যক্রম শুরুর অংশ হিসাবে ৮০ বছরের পুরনো লোগোতে পরিবর্তন এনেছে ডাচ কোম্পানিটি।

আগের শ্লোগান ‘সেন্স অ্যান্ড সিম্পলিসিটি’ পরিবর্তন করে ‘ইনোভেশন অ্যান্ড ইউ’ করা হয়েছে। দীর্ঘদিন থেকে ব্যবহৃত লোগোটি বদলে এটির শিল্ডে পরিবর্তন আনা হয়েছে। এতে হালকা আউটলাইন দেওয়া হয়েছে। পূর্বের লোগো থেকে এটি বেশ আকর্ষনীয় হয়েছে বলে অনেকে মন্তব্য করেছেন।

philips logo_techshohor

নিজস্ব ডিজাইনারদের পাশাপাশি ইন্ট্রাব্রান্ড, ওগিলভি এবং ওয়ানভয়েসের সহযোগিতা নিয়েছে ফিলিপস নতুন লোগো ও শ্লোগান তৈরির ক্ষেত্রে।

কোম্পানি কর্তৃপক্ষ জানায়, বিভিন্ন দেশের বাজারে বিস্তারিত গবেষণা শেষে নতুন লোগো এবং শ্লোগান তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধু লোগো পরিবর্তন করেই থেমে থাকছে না ফিলিপস। ভোক্তাদের চাহিদা ধরে রাখতে প্রচারণার ক্ষেত্রেও পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য ফেইসবুক এবং টুইটারের মত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের পরিকল্পনা করছে তারা। ভারতের বাজারে অনলাইনে পণ্য বিক্রির জন্য ‘ই-কমার্স’ সাইট খোলার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্বের অন্যতম বৃহত্তম ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান ফিলিপসের পণ্য বিশ্বের ৬০টির বেশি দেশে জনপ্রিয়। বর্তমানে কোম্পিানির ১ কোটি ২২ লাখের বেশি কর্মী কাজ করছে বিভিন্ন দেশে অবস্থিত কারখানাগুলোতে।

এ পরিবর্তন সর্ম্পকে ফিলিপসের ভারতীয় চিফ মার্কেটিং অফিসার বিবেক শর্মা বলেন, ভারত ফিলিপসের একটি বড় বাজার। সে জন্য নতুন লোগো এবং শ্লোগানে পরিবর্তন আনার আগে ভোক্তাদের এবং গ্রাহকদের মতামত জানতে ব্যাপক গুণগত ও পরিমাণগত দিক থেকে বাজার গবেষণা করা হয়।

ফিলিপসের ৬ষ্ঠ বৃহত্তম বাজার ভারত। এ ছাড়া চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং ব্রাজিলের ইলেকট্রনিক বাজারের বড় অংশ এ কোম্পানির দখলে।

– টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদন থেকে তুসিন আহমেদ

*

*

Related posts/