চীনে রয়টার্স ব্লকড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনে ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ নতুন কোনো ঘটনা নয়। সর্বশেষ পদক্ষেপে দেশটির সরকারি নিয়ন্ত্রক সংস্থা রয়টার্স ও ওয়াল স্ট্রিট জার্নালের চীনা ওয়েবসাইট ক্লক করে দিয়েছে। তবে এ দুটি সংবাদ মাধ্যমের ইংরেজি সংস্করণ দেখা যাচ্ছে।

ওয়েবসাইটগুলো ব্লক করার কারণ সম্পর্কে যেমন কিছু জানায়নি চীনা কর্তৃপক্ষ তেমনি এগুলো একেবারে বন্ধ করে দেওয়া হয়েছে কি না তাও জানানো হয়নি।

blocked-site_techshohor

এর আগে গত গ্রীষ্মে চীনা সরকার বেশ কিছু জনপ্রিয় ও প্রভাবশালী সংবাদ মাধ্যম ব্লক করে দিয়েছিল। এর মধ্যে রয়েছে নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ ও বিজনেস উইক। এগুলো এখনও বন্ধ রয়েছে। কমিউনিস্ট পার্টির নেতাদের সম্পদ নিয়ে প্রতিবেদন প্রকাশ করার পর চীনে সেগুলো ব্লক করে দেওয়া হয় বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স ও যুক্তরাষ্ট্রের সাময়িকী ওয়াল স্ট্রিট জার্নালের কর্মীরা শুক্রবার বিকাল থেকে তাদের চীনা ভাষার ওয়েবসাইটগুলো দেখতে পারছেন না।

এর আগে গত সপ্তাহে রয়টার্সের এক প্রবীণ রিপোর্টারকে চীনা সরকার ভিসা দিতে অস্বীকৃতি জানায়।

স্ট্রিট জার্নালের কর্মী পল মজ্যুর শুক্রবার বেইজিং থেকে টুইটার বার্তায় প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলকে জানান, প্রতিষ্ঠানটির বেইজিংয়ের কর্মীরা স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটায় এ ব্লকের বিষয়টি নিশ্চিত হয়েছেন।

ম্যাশেবল প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top