রেটিনাচালিত আইপ্যাড মিনির বিক্রি শুরু বৃহস্পতিবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইপ্যাড প্রেমীদের অপেক্ষার অবসান ঘটছে বৃহস্পতিবার। টেক জায়ান্ট অ্যাপলের রেটিনা পর্দার আইপ্যাড মিনি এ দিন বেশ কয়েকটি দেশে একযোগে বিক্রি শুরু হবে।

সেলুলার এবং ওয়াইফাই এ দুটি সংস্করণে পাওয়া যাবে রেটিনা পর্দা  সমৃদ্ধ  আইপ্যাড মিনি। যুক্তরাষ্ট্রের বাজারে এর দাম ধরা হয়েছে ৩৯৯ ডলার। এ ছাড়া অস্ট্রেলিয়া, হংকং, জাপান, নিউজিল্যান্ড এবং সিঙ্গাপুরে পাওয়া যাবে উভয় সংস্করণ। তবে শুধু চীনে মিলবে ওয়াইফাই সংস্করণ।

অ্যাপল জানিয়েছে, পঞ্চম প্রজন্মের এ আইপ্যাড আগের সংস্করণের চেয়ে অনেক হালকা। এতে অপারেটিং সিষ্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে আইএসও ৭। যা আগের আইপ্যাডের চেয়ে আট গুণ দ্রুত গতির। নতুন আইপ্যাড মিনিতে রয়েছে ৭.৮ ইঞ্চি রেটিনা পর্দা, যা চোখের ইশারায় চলবে। এটি দিয়ে আগের চেয়ে উন্নতমানে ছবি এবং ভিডিও দেখা যাবে। একবার চার্জ করলে একটানা ১০ ঘন্টা পর্যন্ত চলবে।

ipad_mini_techshohor

উন্নত ডিসপ্লের পাশাপাশি এতে ব্যবহার করা হয়েছে কোয়াড কোর গ্রাফিক্স প্রসেসর, যা গেইমসহ প্রতিটি অ্যাপ্লিকেশনের ইন্টারফেসে নতুন মাত্রা যোগ করবে।

ট্যাবলেট জগতে অ্যাপলের নিরংকুশ রাজত্ব ছিল এক সময়। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিষ্টেমচালিত ট্যাবলেটের তুলনায় সাম্প্রতিক সময়ে কিছুটা পিছিয়ে পড়েছে আইপ্যাড। নতুন ফিচার সম্বলিত নতুন এ আইপ্যাড কি পারবে সফল হতে? তা দেখার অপেক্ষায় বিশ্ব প্রযুক্তি বাজার।

– ম্যাশেবল ও ই-গ্যাজেট প্রতিবেদন থেকে তুসিন আহমেদ

Related posts

*

*

Top