Maintance

এবার বাঁকানো পর্দার আইফোন

প্রকাশঃ ৩:৪৬ অপরাহ্ন, নভেম্বর ১২, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৬ অপরাহ্ন, নভেম্বর ১২, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার বাঁকানো পর্দার স্মার্টফোন যুদ্ধে সামিল হতে যাচ্ছে টেক জায়ান্ট অ্যাপল। আইফোনের পরবর্তী সংস্করণেই দেখা মিলতে পারে নতুন এ ডিজাইনের। সময়ের সঙ্গে তাল মেলাতেই এবার প্রতিযোগীদের দেখানো পথে হাঁটছে কোম্পানিটি। অথচ একটা সময় অ্যাপল নিজেই পথ দেখিয়েছে।

বিশ্বজুড়ে স্মার্টফোন বাজার যেমন বাড়ছে, তেমনি এতে যুক্ত হচ্ছে নিত্যনতুন প্রযুক্তি। প্রতিযোগিতায় টিকে থাকতে নতুন ফিচারের ফোনসেট তৈরিতে শীর্ষ কোম্পানিগুলো চেষ্টার শেষ নেই। সর্বশেষ স্মার্টফোন জগতে বাঁকানো পর্দার ফোন তৈরি করে ইতোমধ্যে সাড়া ফেলেছে দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বী দুই কোম্পানি স্যামসাং ও এলজি। এবার এ তালিকায় যোগ হচ্ছে অ্যাপলের নাম।

ব্যবসা বাণিজ্য বিষয়ক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বাঁকানো পর্দার আইফোন তৈরির খবর সম্প্রতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, আগামী বছরের মাঝামাঝি সময়ে দুই মডেলের আইফোন বাজারে আনার প্রস্তুতি শুরু করেছে অ্যাপল।

 

iPhone_curved_techshohor

৪.৭ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি মাপের ফোন দুটিতে দ্রুতগতির প্রসেসর এবং সেন্সর যুক্ত করা হবে। এতে করে এখনকার আইফোনের চেয়ে আরও দ্রুতগতির হবে সেগুলো। একই সঙ্গে এগুলোর পর্দা উপর থেকে নিচের দিকে বাঁকানো থাকবে।

প্রতিবেদনে আরও বলা হয়, এ ছাড়া সম্ভাবনা রয়েছে আইফোনের হোম বাটন বাদ দেওয়ার। এতে ফোনের আকার না বেড়ে স্ক্রিনের আকারও বড় হবে।

তবে যোগাযোগ করা হলে বাঁকানো পর্দার আইফোনের ব্যাপারে অ্যাপলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি বলে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়।

সম্প্রতি অ্যাপলের আইফোন ফাইভ এস এবং আইফোন ফাইভ সি বাজারে আসার পর তা রেকর্ড সংখ্যক বিক্রি হয়েছে। বাজারে আসার প্রথম সপ্তাহে মডেল দুটির প্রায় ৯০ লাখ ইউনিট বিক্রির রেকর্ড গড়ে। তবে বিক্রি বাড়লেও ফোন দুটি নিয়ে প্রযুক্তিপ্রেমীদের সমালোচনাও ছিল এবার।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, অ্যাপল সবসময় প্রযুক্তিতে নতুন চমক দেয়। এখন অপেক্ষার পালা বাঁকানো পর্দার আইফোনে কি চমক অপেক্ষা করছে তা দেখার।

– ব্লুমবার্গ ও ম্যাশেবল প্রতিবেদন থেকে তুসিন আহমেদ

*

*