নতুন ফিচার নিয়ে গুগল ক্রোমের বেটা সংস্করণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম ব্যবহারকারীদের স্বয়ংক্রিয় অডিও প্লে শোনা থেকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করেছে। এখন থেকে ব্রাউজারটির নতুন বেটা সংস্করণ ব্যবহার করলে আগের মতো এমনিতেই অডিও ডাউনলোড কিংবা প্লে হবে না।

সম্প্রতি গুগল ক্রোমের নতুন এ বেটা সংস্করণ প্রকাশ করা হয়েছে। গুগল জানিয়েছে, এতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- ওয়েব ব্রাউজারের স্বয়ংক্রিয় অডিও প্লে বন্ধ করা। এতে ব্যবহারকারীরা কোনো অটো প্লে অডিও ওয়েবপেইজে গেলে বিরক্তকর অডিও শোনা থেকে রেহাই পাবেন বলে জানানো হয়েছে।

এ আপডেটের ফলে এখন ব্রাউজারে একটি স্পিকারের আইকন দেখা যাবে। সেখান থেকে চাইলে নিদিষ্ট অডিওটি বন্ধ করা যাবে।

google is popular_Tech Shohor

এ ছাড়া নতুন সংস্করণ এমন কিছু ওয়েবপেইজ বিষয়ে ব্যবহারকারীকে সতর্ক করে দেবে যেগুলো ব্যবহারকারীর অজান্তেই তার ওয়েবক্যাম ও টিভিতে কনটেন্ট পাঠিয়ে দেয়।

অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে,  উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের জন্য ‘মেট্রো মুড’। একসাথে একাধিক ট্যাব ব্রাউজার সুবিধা এবং প্রয়োজনীর অ্যাপসগুলো তাড়াতাড়ি পাওয়ার জন্য রয়েছে ‘অ্যাপস লাঞ্চার’।

google crome apps launcher_techshohor

এ ছাড়া উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার ব্লক করে দেওয়ার পাশাপাশি সংশয়পূর্ণ ওয়েবপেইজ এবং বিপদজনক ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সংকেত দেবে।

নতুন এ বেটা সংস্করণটি আপনি ব্যবহার করতে চাইলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

সর্বশেষ এক পরিসংখ্যানে দেখা যায়, ব্রাউজার ব্যবহারের দিক থেকে গুগল ক্রোম সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। শিক্ষামূলক সাইট থ্রি স্কুল ডটকমের গত অক্টোবরের পরিসংখ্যানে দেখা যায়, গুগল ক্রোমের ব্যবহারকারী ৫৪.১ শতাংশ। প্রতিদ্বন্দ্বী মজিলা ফায়ারফক্স অনেক পিছিয়ে (২৭.২ শতাংশ)। অন্য ব্রাউজারের মধ্যে ইন্টারনেট এক্সপ্লোরার ১১.৭ শতাংশ, সাফারি ৩.৮ শতাংশ ও ওপেরার ১.৭ শতাংশ ব্যবহারকারী রয়েছে।

– ম্যাশেবল প্রতিবেদন থেকে তুসিন আহমেদ

Related posts

টি মতামত

*

*

Top