গুগল গ্লাসে যুক্ত হচ্ছে প্রেসক্রিপশন লেন্স, জানাবে বাড়ির ঠিকানাও

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল গ্লাসে নিত্য নতুন ফিচার যোগ হচ্ছে। বাজারে আসতে এখনও মাস দুয়েক দেরি। এর মধ্যেই ব্যাপক শোরগোল শুরু হয়েছে নতুন এ ডিভাইসটি নিয়ে। সর্বশেষ খবর এতে যুক্ত হচ্ছে প্রেসক্রিপশন লেন্স। যারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী লেন্স ব্যবহার করেন তাদের এ সুখবর দিয়েছে নিউ ইয়র্কভিত্তিক রোচেস্টার অপটিক্যাল। এ ধরনের গুগল গ্লাস পাওয়া যাবে আগামী জানুয়ারিতেই।

অপর এক খবরে বলা হয়েছে গুগল গ্লাসের মাধ্যমে বাড়ির ঠিকানাও জানা যাবে। এ জন্য এ ডিভাইসে ব্যবহৃত এক্সই সফটওয়্যারের নতুন সংস্করণ যোগ করা হচ্ছে।

প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের ভিন্ন দুটি প্রতিবেদনে জানিয়েছে, টেক জায়ান্ট গুগলের পরিধানযোগ্য এ ডিভাইস ২০১৪ সালে বাজারে ছাড়ার আগেই আরও কিছু প্রযুক্তিগত উন্নয়ন যুক্ত করা হচ্ছে।

googleglass_techshohor

গুগল গ্লাসে অফিস বা বাড়ির ঠিকানা জানতে ডিরেকশন দেওয়া হলে ম্যাপের মাধ্যমে তা দেখানো হবে। ‘ডিরেকশন’ বলার পর যদি ‘হোম’ উচ্চারণ করা হলে বাড়ির দোরগোরা পর্যন্ত কীভাবে যেতে হবে, সেটা গুগল ম্যাপে দেখা যাবে। এ ছাড়া একবার বাড়ির ঠিকানা সেভ করা হলে, সেটা জমা থেকে যাবে। অনেকটা গুগলের চালকবিহীন গাড়ির মতোই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এ গ্লাসে।

এ ছাড়া সপ্তাহের কাজের তালিকা সম্পর্কে জানতে গুগল গ্লাসে কমান্ড করা যাবে। মুখে নির্দেশনা দিলে সেটাও বুঝতে পারবে গুগল গ্লাস। এ জন্য ‘ওকে গ্লাস, গুগল’ বলার পর একটি অপশন দেখাবে। সেখান থেকে বিভিন্ন নির্দেশনা দেওয়া যাবে।

এদিকে নতুন এ পণ্য নিয়ে বিশ্লেষকদের মধ্যে নানান সংশয় থাকলেও এর সঙ্গে নতুন ফিচার যোগের চেষ্টা চলছে। যেমনটি শুরু করেছে রোচেস্টার অপটিক্যাল। গুগল গ্লাসে বিশেষ এড-অন যোগ করার মাধ্যমে এটি প্রেসক্রিপশনে লেন্স ব্যবহারের উপায় খুঁজে বের করেছে। আগামী বছর জানুয়ারিতে এটি পাওয়া যাবে বলে বুধবার জানিয়েছে কোম্পানিটি। এ গ্লাস উদ্ভাবনের সঙ্গে যুক্ত টিম মুর এ জন্য  প্রেসক্রিপশন লেন্স প্রজেক্টে যোগ দেবেন।

গুগল গ্লাসের রেডি প্রেসক্রিপশন লেন্স সাধারণ লেন্সের মতো দামেই বিক্রি করা হবে বলে ম্যাশেবলকে জানিয়েছেন মুর। গ্রাহকরা একটি ওয়েবসাইটে তাদের চাহিদা ও পছন্দের রং এবং প্রেসক্রিপশনের তথ্য জানালে সে অনুযায়ী তা তৈরি করে দেওয়া হবে। এরপর দু’দিনের মধ্যে তা গ্রাহককে সরবরাহ করা হবে। তবে গুগল সরাসরি এ প্রজেক্টের সঙ্গে যুক্ত নয় বলে তিনি জানান।

চোখের গ্লাস উন্নয়ন ব্যবসার সঙ্গে ৮০ বছর ধরে যুক্ত রোচেস্টার এ উদ্যোগের মাধ্যমে পরিধানযোগ্য প্রযুক্তির সঙ্গে যুক্ত হচ্ছে। এখন দেখার বিষয় চশমা ব্যবহারকারী বেশিরভাগ ব্যক্তি কম্পিউটার প্রযুক্তি নির্ভর পণ্যের দিকে ঝোঁকে কি না।

– ম্যাশেবল প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top