ফেইসবুকের লাইক বাটন বদলে গেল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের পছন্দ জানাতে থাম্বস আপের ব্যবহার অনেকদিনের। যদিও স্থান ভেদে এ চিহ্নের অর্থের ভিন্নতা হরেক রকম। যেমনটি বলা যায় আমাদের দেশের বেলায়। এখানে থাম্বস আপ অর্থাৎ বুড়ো আঙ্গুল দেখালে তা অপছন্দই প্রকাশ করে। এতদিন ফেইসবুকে পছন্দ প্রকাশে লাইক বাটনে থাম্বস আপ ব্যবহার করা হতো। তবে এখন থেকে এর বদলে এতে ছোট হাতের এফ অক্ষর ব্যবহার করা হচ্ছে। তবে আমাদের দেশের ফেইসবুকে এখনও এ পরিবর্তন যোগ করা হয়নি।

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির শেয়ার বাটনের ডিজাইনেও একই সঙ্গে পরিবর্তন আনা হয়েছে। এ ছাড়া লোগোতেও কিছুটা ভিন্নতা আনা হয়েছে। গাঢ় নীল ব্যাকগ্রাউন্ড যুক্ত হয়েছে লোগোতে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বজুড়ে ৭৫ লাখ ওয়েবসাইটে পুরনোটির স্থানে জায়গা করে নেবেন নতুন বাটনটি।

facebook_like_techshohor

এতদিন লাইক বাটনে ব্যবহৃত সাদা ও হালকা নীল রংয়ের থাম্বস আপের পরিবর্তে সম্প্রতি গাঢ় নীল রংয়ের ব্যাকগ্রাউন্ডের ওপর একটি সাদা বক্সের মধ্যে নীল রংয়ের লোগোর মত দেখতে এফ অক্ষর ব্যবহার করা হবে। ব্যবহারকারীরা লাইক বাটনের মাধ্যমে এ নেটওয়ার্কে তাদের বন্ধুদের স্ট্যাটাস, ছবি, লিংক অথবা ভিডিও পছন্দের কথা জানাতে পারে। তারা ৭৫ লাখ অন্যান্য ওয়েবসাইটেও লাইক বাটন ক্লিক করে তা ফেইসবুক বন্ধুদের দেখাতে পারে।

অন্যদিকে শেয়ার বাটনের মাধ্যমে অন্যান্য ওয়েবসাইট বা আপডেট বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করা হয়। এ বাটনটিতেও পরিবর্তন আনা হয়েছে।

এ দুটি বাটনের ডিজাইন করতে ফেইসবুক কর্তৃপক্ষের ছয় মাস সময় লেগেছে। প্রতিষ্ঠানটির পোডাক্ট ম্যানেজার লিং বাও বলেন, ইন্টারনেটের বিস্তৃত দুনিয়ায় ব্যবহৃত হয় এমন একটি বাটনে পরিবর্তন আনা সহজ কথা নয়। আগের চেয়ে আরও অধিক দৃশ্যমান এ পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা অন্য সময়ের চেয়ে পছন্দের বাটনে ক্লিক করতে আরও বেশি উৎসাহী হবেন।

-এবিসি নিউজ ও ম্যাশেবল প্রতিবেদন থেকে আমিন রানা 

Related posts

*

*

Top