মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট নিয়ে কর্মশালা

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর আয়োজনে মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। ২৩ নভেম্বর (শনিবার) রাজধানীর পলাশী মোড়ের ফ্রেপড মিলনায়তনে দিনব্যাপি এই কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালার মধ্যে রয়েছে জাভা অ্যান্ড অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং বেসিক, অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট বেসিক ও ইউজার ইন্টারফেস (ইউআই) ডিজাইন। পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, ভিডিও এবং উন্মুক্ত আলোচনার মাধ্যমে অনুষ্ঠানটি পরিচালনা করবেন বাংলাদেশে ওডেস্কের অ্যাম্বেসেডর মাহমুদ হাসান সানি।

কর্মশালায় সম্পর্কে ফেসবুকে তৈরি করা ইভেন্টে বলা হয়েছে- বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের যে তালিকা প্রতিবছর প্রকাশিত হয় তাতে শীর্ষ জায়গাগুলো নব্বই-এর দশকের পর থেকে তথ্য প্রযুক্তিওয়ালারাই এগিয়ে থাকেন। এখনো বিশ্বের সবচেয়ে ধনী লোকটার নাম বিল গেটস! তবে, তথ্য প্রযুক্তি কেবল তার উদ্যোক্তাদেরই ধনী বানায় না, বরং সে উন্মোচন করে কর্মসংস্থানের নতুন নতুন পথ। ২০১২ সালের শেষে ফেসবুকের কর্মীর সংখ্যা ছিল ৫০০০। তবে, ফেসবুকের এই কর্মীর সংখ্যা কিন্তু ফেসবুককে ঘিরে কর্মসংস্থান হিসাব নয়। ফেসবুকের মাধ্যমে আমাদের দেশেও কয়েক হাজার লোকের ক্ষুন্নিবৃত্তি হচ্ছে!!! গুগলের বেলায়ও একই কথা সত্য! তার মানে এরকম একটা কিছু আমাদেরও কর্মসংস্থানের বড় সমস্যার সমাধান করতে পারে।

Mobile-App-Development_ Tech Shohor

বর্তমানে একটি বড় সম্ভাবনা সম্ভবত মোবাইল অ্যাপ্লিকেশন। কারণ এখন বিশ্বে ৭০০ কোটি জনসংখ্যার মধ্যে প্রায় ৬০০ কোটি মোবাইল গ্রাহক রয়েছে। আমাদের দেশেও মোবাইল গ্রাহক বর্তমানে ১১ কোটির বেশি। তারমানে মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে ছোটখাটো কোন উদ্যোগই বড় একটা সাফল্য নিয়ে আসতে পারে।

কর্মশালায় অংশগ্রহণ সম্পর্কে বিডিওএসএন’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রমি নাহিদ টেক শহরকে জানান, কেবল নিবন্ধনের মাধ্যমেই এই কর্মশালায় অংশ নিতে পারবেন আগ্রহীরা। ০১৭৭০-২৯৫১৬৮ নম্বরে বিকাশের মাধ্যমে ৫০০ টাকা ফি জমা দিয়ে নিবন্ধন করা যাবে। নিবন্ধন শেষে বিকাশের ট্রানজেকশন নম্বরটি একই নাম্বারে এসএমএস করতে হবে।

প্রমি নাহিদ আরো জানান, অংশগ্রহণভিত্তিক এই কর্মশালার মাধ্যমে আগ্রহীরা তাদের জানাশোনার জগৎটাকে ঝালিয়ে নিতে পারবেন।

কর্মশালা সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এই লিংক থেকে।

Related posts

টি মতামত

*

*

Top