বৃটেনের মন্ত্রিসভায় আইপ্যাড ব্যবহারে নিষেধাজ্ঞা!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: যুক্তরাজ্য সরকার মন্ত্রিসভা বৈঠকের সময় আইপ্যাড ও অন্যান্য মোবাইল ডিভাইস ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সরকারের আশঙ্কা বিদেশি শক্তিগুলো হ্যাকের মাধ্যমে এগুলোকে সার্ভিলেন্স ডিভাইসে রূপান্তর করতে পারে।

মন্ত্রিসভা কাযালয়ের কমকর্তা ফ্রান্সিস মুডে ও সরকারি ডিজিটাল সার্ভিসের প্রধান মাইক ব্রাকেন গত সপ্তাহে এ বিষয়ক একটি উপস্থাপনা মন্ত্রিসভার সামনে তুলে ধরেন। এরপর প্রধানমন্ত্রীর কাযালয়ের নিরাপত্তা দলের সদস্যরা মন্ত্রিসভার কক্ষ থেকে সকল আইপ্যাড সরিয়ে নেয়।

Tablet ban in UK cabinet meeting_ Tech Shohor

ডেইলি মেইলের রোববারের প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে, এ প্রতিবেদনে বলা হয়েছে, চীন, রাশিয়া, ইরান ও পাকিস্তান ট্রজান কম্পিউটারের মাধ্যমে মোবাইল ডিভাইস বাগ করতে পারে। এর মাধ্যমে ডিভাইসগুলোকে মাইক্রোফোন ও ট্রান্সমিটারে পরিণত করতে সক্ষম তারা। তাই গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের আশংকা এর মাধ্যমে ডিভাইসগুলোর মালিকদের অজ্ঞাতেই অন্যরা এগুলোকে ব্যবহার করতে পারবে এবং কক্ষে কি আলোচনা হচ্ছে তা জানতে পারবে।

এমন শঙ্কা থেকেই গোপনীয় আলোচনার সময় মন্ত্রীদের এসব ডিভাইস একটি সাউন্ডপ্রুফ বিশেষ বাক্সের মধ্যে ঢুকিয়ে ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে।
গোয়েন্দা ও নিরাপত্তা কমকতাদের এমন আশংকার কারণটিও অমূলক নয়। কারণ গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) স্পেন ও ফ্রান্সসহ ৩৫দেশের সরকার প্রধানদের ফোনে আড়িপেতে ছিল।

রাশিয়াও জি-২০ সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিদের কাছে বিতরণ করা ইউএসবি ডিভিইসের মাধ্যমে গোয়েন্দা কার্যক্রম চালিয়েছিল। এ ডিভাইসে একটি ভাইসার ছিল যা রাশিয়ান গোয়েন্দা সংস্থাগুলোকে অন্য দেশের সরকারি কম্পিউটারে প্রবেশের সুযো করে দেয়।

গত সপ্তাহে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ জানিয়েছিলেন তার মোবাইল ফোন জিসিএইচকিউ মোডিফাই করেছিল। চীনারা এ কাজে সিদ্ধ হস্ত বলেও মন্তব্য করেন তিনি।

– ডেইলি মেইল প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top