হ্যাকের কবলে আইফোনের সানরাইজ ক্যালেন্ডার অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইফোনের সানরাইজ ক্যালেন্ডার অ্যাপ ব্যবহারকারীরা সকাল বেলা ঘুম থেকে উঠেই একটি ই-মেইল পেয়েছেন। মেইলটি পাঠিয়েছে কোম্পানির ডাটাবেইজ প্রোভাইডার মনগোএইচকিউ। এতে গত সপ্তাহে মনগোএ্সইচকিউতে সাইবার আক্রমণের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

মেইলের মাধ্যমে সানরাইজের সিইও পিয়েরে ভেলাডে আইফোন ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলেছেন, তাদের সকল ডাটা এবং তথ্য নিরাপদ রয়েছে। শুধু আইক্লাউড ক্যালেন্ডারের ডাটা সম্ভবত কিছুটা ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে। তিনি ব্যবহারকারীদের বিশেষ করে সম্প্রতি যারা আইক্লাউড ক্যালেন্ডার সিংক ফিচার যোগ করেছেন তাদের আইক্লাউড পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দিয়েছেন।

গত সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপ বাফারও এ ধরনের আক্রমণের শিকার হয়েছিল। বাফারও মনগোএইচকিউ ব্যবহার করে থাকে। হ্যাকাররা গ্রাহকদের একাউন্ট থেকে স্পাম টুইট পোস্ট করে। বাফার ব্যবহারকারীদের টুইটার ও ফেইসবুক লগ ইনের তথ্য এ ডাটাবেইজে সংরক্ষণ করত।

sunrise apps_techshohor

স্বল্প সময়ের ব্যবধানে দু’দফায় এ আক্রমণের ঘটনা স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ ডাটা সানরাইজ কিংবা মেইলবক্সের মতো ক্লাউড অ্যাপসে রাখার ঝুঁকির কথা আবারও মনে করিয়ে দিল।

অন্যদিকে ফ্যানটাসটিক্যাল অথবা আইওএস মেইলের মতো অ্যাপস দ্বিতীয় কোনো মাধ্যম ছাড়াই সরাসরি অ্যাপল ও গুগলের নেটওয়ার্কে যুক্ত।

-দি ভার্জ প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top