Maintance

ভারতে আইবিএমকে ৮৬৬ মিলিয়ন ডলার কর পরিশোধের নির্দেশ

প্রকাশঃ ১২:২৩ অপরাহ্ন, নভেম্বর ৪, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৩ অপরাহ্ন, নভেম্বর ৪, ২০১৩

টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : ভারতে নিয়মিত কর পরিশোধ করছে না বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি আইবিএম। সম্প্রতি ভারতের কর কর্তৃপক্ষের এক নোটিশে এ তথ্য জানা গেছে। ওই নোটিশে ২০০৯ অর্থবছরের কর বাবদ আইবিএমকে ৮৬ কোটি ৬০ লাখ ডলার কর পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে।

আইবিএম ভারতের একজন মুখপাত্র জানান, তারা কর পরিশোধের জন্য একটি নোটিশ পেয়েছেন। তবে আইবিএমের কর বিভাগ এ নোটিশের সঙ্গে একমত নয়। আইনি প্রক্রিয়ার মাধ্যমে নোটিশের জবাব দেবে প্রতিষ্ঠানটি।

IBM india_ Tech Shohor

আমেরিকার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের তথ্যের বরাত দিয়ে আইবিএম জানিয়েছে, গত ১০ প্রান্তিকে আইবিএম ভারতে ৩৯ কোটি ৪০ লাখ ডলার প্রিপেইড কর পরিশোধ করেছে। এর অধিকাংশই পরিশোধ করা হয়েছে আগের কর মূল্যায়ন সম্পর্কিত আপিল করার জন্য।

বিজনেস স্ট্যান্ডার্ড জানিয়েছে, ট্যাক্স অফিসের এই নোটিশটি একটি প্রাথমিক মূল্যায়ন নির্দেশনা যা নিয়ে আইবিএমকে কর্তৃপক্ষের সাথে লড়তে হবে। ভারতে রয়েল ডাচ শেল, ভোডাফোন পিএলসিসহ বেশ কয়েকটি মাল্টিন্যাশনাল কোম্পানির বিরুদ্ধে ট্যাক্স পরিশোধ না করার অভিযোগ রয়েছে। সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে এজন্য কর বিভাগে জবাবদিহি করতে হচ্ছে।

– রাউটার অবলম্বনে তুহিন মাহমুদ

*

*