পেটেন্ট যুদ্ধ : গুগল-স্যামসাং ভার্সেস অ্যাপল-মাইক্রোসফট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবার শুরু হচ্ছে পেটেন্ট যুদ্ধ। এবার দল বেধে গুগল, স্যামসাং ও এইচটিসির মতো স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানির বিরুদ্ধে নামছে অ্যাপল, মাকক্রোসফট, ব্ল্যাকবেরি, এরিকসন এবং সনি।

মোবাইল ফোন পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ করে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে। টেক জায়ান্ট অ্যাপল, মাকক্রোসফট, ব্ল্যাকবেরি, এরিকসন এবং সনির যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান রকস্টার গ্রুপ এ জন্য কাজ শুরু করেছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানিগুলোকে লক্ষ্য করে রকস্টার কাজ শুরু করেছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রকস্টার সাড়ে চার বিলিয়ন ডলার ব্যয়ে হাজারের বেশি নরটেল প্যাটেন্ট কিনে রেখেছে। ২০০৯ সালে টেলিকম জায়ান্ট কোম্পানিগুলো দেউলিয়া হওয়ার উপক্রম হলে টেক জায়ান্টদের যৌথ মালিকানাধীন এ কোম্পানিটি পেটেন্টগুলো কিনে নেয়। সে সময় গুগলও পেটেন্ট কেনার চেষ্টায় নিলামে অংশ নিলেও হেরে যায়।

গুগলের বিরুদ্ধে রকস্টারের মামলায় অভিযোগ করা হয়েছে বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন কোম্পানিটি ইন্টারনেট সার্চ টার্মস এবং বিজ্ঞাপন সংক্রান্ত সাতটি পেটেন্ট ভঙ্গ করেছে।

patent war_techshohor

নতুন করে পেটেন্ট নিয়ে মামলার এ উদ্যোগ সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে মোবাইল ডিভাইস সংক্রান্ত পেটেন্ট মামলার খবরে নতুন মাত্রা যোগ করবে। প্রযুক্তি বিশ্বে আধিপত্য বজায় রাখতে বিশেষ করে লোভনীয স্মার্টফোন, ট্যাবলেট ও গেইমের বাজারে দখল চালিয়ে যেতে টেকনোলোজি বেঞ্চমার্ক নিয়ে নিজেদের মধ্যে মামলায় জড়িয়ে গেছে এসব টেক জায়ান্টরা। এ সপ্তাহে নকিয়া এক পেটেন্ট মামলায় এইচটিসির বিরুদ্ধে জয়ী হয়েছে। অন্যদিকে অক্টোবরের শুরুতে স্যামসাং ইউরোপিয়ান এন্টি ট্রাস্ট আইন ভাঙ্গায় বড় অংকের জরিমানা দেয়।

স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের ওপর ভর করে গুগলের অ্যান্ড্রয়েড এ বাজারের বড় অংশ দখলে নিয়েছে। গবেষণা প্রতিষ্ঠান স্ট্রাটেজি এনালাইটিক্সের তথ্য অনুসারে ২০১৩ সালের তৃতীয় প্রান্তিকে মোট স্মার্টফোন সরবরাহের ৮১.৩ শতাংশ অ্যান্ড্রয়েডচালিত ফোন। অন্যদিকে অ্যাপলের আইওএস ১৩.৪ শতাংশ এবং ৪.১ শতাংশ উইন্ডোজ ফোন।

বিবিসি প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top