Maintance

বাজারে নেক্সাস ৫ ও অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ

প্রকাশঃ ৪:১৮ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৮ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৩

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : গুগলের সর্বশেষ সংস্করণের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৪.৪ (কিটক্যাট) ও স্মার্টফোন ‘নেক্সাস ৫’ শুক্রবার থেকে বাজারে এসেছে। প্রাথমিকভাবে প্লে স্টোরের মাধ্যমে বিশ্বের শীর্ষস্থানীয় বাজারে এটি পাওয়া যাবে। পর্যায়ক্রমে অন্য সব জায়গাতে পাওয়া যাবে ডিভাইসসহ অপারেটিং সিস্টেমটি।

নেক্সাসের আগের সংস্করণ ‘নেক্সাস ৪’ এর মতোই গুগল ও এলজি যৌথভাবে ‘নেক্সাস ৫’ তৈরি করেছে। আগের তুলনায় নতুন এই স্মার্টফোনটি অনেক ছোট, হালকা ও পাতলা। রয়েছে ফুল এইচডি রেজ্যুলেশনসহ ৪.৯ ইঞ্চির এলসিডি স্ক্রিন যা গরিলা গ্লাস থ্রি প্যাণেল দিয়ে সুরক্ষিত। ১৬ ও ৩২ জিবি মেমরীর আলাদা দুইটি সংস্করণে এবং সাদা ও কালো এই দুইটি রঙের ডিভাইসটিতে রয়েছে ২.২ গিগাহার্জের কোয়ার্ড কোর প্রসেসর। ২ জিবি র‍্যাম থাকলেও ডিভাইসটিতে কোনো মাইক্রোএসডি ব্যবহারের সুযোগ থাকছে না। দাম যথাক্রমে ৩৪৯ ও ৩৯৯ ডলার।

Google_LG nexus 5_ Tech Shohor

Symphony 2018

সামনের দিকে ১.৩ মেগাপিক্সেল ও পিছনের দিকে এলইডি ফ্লাশসহ ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। কানেক্টিভিটি হিসেবে রয়েছে টুজি, থ্রিজি, ফোরজি, ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.০, এলই, এনএফসি (নেয়ার ফিল্ড কমিউনিকেশন) ও মাইক্রো ইউএসবি। ওয়ারলেস চার্জিং সুবিধার এই স্মার্টফোনটিতে ২৩০০ মেগাঅ্যাম্পিয়ারের ব্যাটারি রয়েছে।

আগের সংস্করণটিতে গ্লাস বডি ব্যবহার করা হলেও নতুন নেক্সাস ৫ এর বডি প্লাস্টিক শেল দিয়ে তৈরি করা হয়েছে। ভলিউম নিয়ন্ত্রণ ও পাওয়ার/লক বাটনটি প্লাস্টিকের পরিবর্তে সিরামিক মেটাল ব্যবহার করা হয়েছে।

অপরদিকে নতুন অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড ৪.৪’ কমদামি স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যবহারের উপযোগি করে তৈরি করা হয়েছে। নেক্সাস ৫ ছাড়াও নেক্সাস ৭ এবং নেক্সাস ১০ ট্যাবলেটে এটি পাওয়া যাবে। – বিসিসি ও ইন্ডিয়া টাইমস অবলম্বনে

*

*

Related posts/