বাংলা উইকিপিডিয়ার নতুন এডমিন হলেন হাছিব

টেক শহর ডেস্ক : ইন্টারনেটে বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার নতুন অ্যাডমিন নির্বাচিত হয়েছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। গত সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে ১৩তম অ্যাডমিন হিসেবে দায়িত্ব পালন শুরু করেছেন তিনি। বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি উইকিমিডিয়া কমন্সসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে ২০০৮ সাল থেকে সক্রিয় ভাবে নিয়মিত নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। পাশাপাশি নিয়মিত ভাবে দেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণ করতেও নিয়মিত ভাবে কর্মশালা, সেমিনার পরিচালনাও করছেন তিনি।

Nurunnaby Chowdhury Hasive_ Tech Shohor

অ্যাডমিন দায়িত্ব পাওয়ার পর নুরুন্নবী চৌধুরী হাছিব জানান, ‘মূলত অ্যাডমিনরা উইকিপিডিয়ার প্রশাসন ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন। নিবন্ধ তৈরি করা, সম্পাদনা এসব কাজ সাধারণ ব্যবহারকারীরাই করে থাকেন। তাদের সহযোগিতা বিশেষ করে উইকিপিডিয়ার নিয়ম-নীতি, শৃঙ্খলা রক্ষায় কাজ করেন প্রশাসকেরা।’ নতুন দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশের বিভিন্ন বিষয়গুলোকে তুলে ধরার ব্যাপারে কাজ করবেন বলেও জানান তিনি।

বর্তমানে দেশের জনপ্রিয় একটি গণমাধ্যমে কর্মরত নুরুন্নবী চৌধুরী হাছিব বাংলা উইকিপিডিয়ায়  (http://bn.wikipedia.org) খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সামরিক বাহিনী, বাংলাদেশের মুক্তিযোদ্ধা ইত্যাদি বিষয়সংশ্লিষ্ট নিবন্ধ, আনুষাঙ্গিক পাতা তৈরি এবং মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি ওপেন সোর্স ভিত্তিক নানা কর্মকান্ড পরিচালনাকারী যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করছেন।

হাছিব ২০০৭ সাল থেকে মুক্ত সফটওয়্যার বিষয়ক নানা আয়োজনের এবং কর্মকান্ডের সঙ্গে জড়িত। তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) কোষাধ্যক্ষ এবং জনসংযোগ সমন্বয়ক। বাংলা উইকিপিডিয়ার অ্যাডমিন নুরুন্নবী চৌধুরী হাছিব বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের অন্যতম সদস্য ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির জনসংযোগ সমন্বয়ক। মুক্ত সফটওয়্যার ও বাংলা উইকিপিডিয়া নিয়ে ‘নানা কাজের মুক্ত সফটওয়্যার’ এবং ‘বাংলা উইকিপিডিয়া কী এবং কেন’ নামে তাঁর দুইটি বই প্রকাশিত হয়েছে। বিভিন্ন উইকিপিডিয়াতে নুরুন্নবী চৌধুরী হাছিবের অবদানের সংখ্যা আট হাজারের বেশি। এ ছাড়া উইকিমিডিয়া কমন্সে নিয়মিত ছবি প্রকাশ করছেন।

-টেক শহর

Related posts

*

*

Top