Maintance

বাজারে মাইক্রোসফটের সারফেস প্রো ৩ ট্যাবলেট

প্রকাশঃ ৮:০০ অপরাহ্ন, মে ২১, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:০০ অপরাহ্ন, মে ২১, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট বাজারে নিয়ে এসেছে নতুন ট্যাবলেট সারফেস প্রো ৩। মঙ্গলবার নিউইয়র্কে আনুষ্ঠানিকভাবে ট্যাবলেটটি উন্মুক্ত করা হয়।

মাইক্রোসফটের নতুন প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, বাজারে প্রচলিত ছোট স্ক্রিনের ল্যাপটপগুলোর সঙ্গে প্রতিযোগিতা করবে ১২ ইঞ্চির ডিসপ্লে এবং কোর আই-৭ প্রসেসরের এই ট্যাবলেটটি।

Microsoft surface pro 3 tablet-TechShohor

নিউইয়র্কের সেই অনুষ্ঠানে আরও বলা হয়, সারফেস প্রো ৩ অ্যাপলের ম্যাকবুক এয়ার ল্যাপটপের চেয়েও হালকা এবং পাতলা। এটি চালাতে কিবোর্ডও লাগবে না। ৯.১ মিলিমিটার পুরু এই সারফেস ট্যাবলেটের নতুন মডেলটির ওজন ৮০০ গ্রাম।

মাইক্রোসফট দাবি করছে, সারফেসের পুরনো মডেলগুলোর তুলনায় ৪৫ শতাংশ গুন ভালো শব্দ শোনা যাবে এতে। ফলে গান শোনা ও মুভি দেখা আরও ভালো হবে। এতে রয়েছে ২১৬০ বাই ১৪৪০ পিক্সেলের ডিসপ্লে এবং পেন ইনপুট।

ট্যাবলেটি পুরনো মডেলগুলো থেকে ১০ শতাংশ ভালো পারফরমেন্স দেবে। সারফেস প্রো ৩ ট্যাবলেটটির নতুন সংস্করণের সঙ্গে নতুন ডকিং স্টেশনের ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন ডকিং স্টেশনে থাকবে ফোরকে ডিসপ্লে সাপোর্ট।

ট্যাবলেটটির অ্যাক্সেসরিজেও আনা হয়েছে বড় পরিবর্তণ। ১৫০ ডিগ্রি পর্যন্ত বাঁকানো যাবে ট্যাবলেটটির কিকস্ট্যান্ড। এর কাভারেও যোগ হয়েছে ট্র্যাকপ্যাড। আর পায়ের উপর রেখে কাজ করার জন্য রয়েছে ম্যাগনেটিক স্ট্রিপও।

এফবিআর পুঁজি বাজারের একজন পর্যবেক্ষক বলেন, মাইক্রোসফট বাজারে এর চেয়ে ভালোমানের পণ্য আনেনি। এটি শিগগিরই বাজার দখল করবে। পুরনো মডেলের নতুন সংস্করণ বের করার মত সৃষ্টিশীলতা দেখানোর জন্য তিনি সত্য নাদেলাকেও বাহবা দেন।

– রয়টার্স ও টেকক্রাঞ্চ অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

Related posts/