দেশে প্রথমবারের মত আইটিইই পরীক্ষা অনুষ্ঠিত

টেক শহর ডেস্ক : আইটি গ্রাজুয়েট ও পেশাজীবিদের আন্তর্জাতিক দক্ষতা পরিমাপের জন্য দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন- আইটিইই । রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) সহযোগিতায় বাংলাদেশী প্রায় দুইশ আইটি পেশাদার বিনা খরচে এই পরীক্ষায় অংশ নেন।

পরীক্ষা পদ্ধতি সরেজমিনে পরিদর্শন ও পর্যবেক্ষন করেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান। উপস্থিত ছিলেন ইনফরমেশন টেকনোলজী প্রমোশন এজেন্সীর (আইপিএ) প্রধান উপদেষ্টা সাকাগুচি, প্রকল্প পরিচালক  ড.  শেখ আমজাদ হোসেন, প্রকল্পের প্রধান উপদেষ্টা হিদিও হোয়া, প্রকল্প ব্যবস্থাপক মো: রাবিউল ইসলাম এবং প্রকল্পের সমন্বয়ক  আকিহিরো সুজি।

ITEE EXAM TODAYS PHOTO

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীন “বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ারস এক্সামিনেশন সেন্টার (বিডি-আইটেক)” এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো জাপান সরকারের সহায়তায় আইটিইই পরীক্ষা পদ্ধতি চালু হলো। জাপানে এটি আইটি প্রোফেশনালদের মান নিয়ন্ত্রক জাতীয় পরীক্ষা পদ্ধতি হিসেবে পরিচিত এবং বছরে পাঁচ থেকে ছয় লাখ পরীক্ষার্থী এতে অংশ নেন। এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশে এই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারবেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাবে। সংশ্লিষ্ঠরা প্রত্যাশা করছেন, এই সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

প্রকল্প পরিচালক ড.শেখ আমজাদ হোসেন  জানান, বিডি-আইটেক আগামী বছরের এপ্রিল মাসে পরবর্তী আইটিইই’র  ট্রায়াল পরীক্ষা আয়োজন করবে। পরীক্ষা দুটির সফল আয়োজনের পর বাংলাদেশ নিয়মিত ভাবে আইটিইই পরীক্ষা পদ্ধতি চালুর লক্ষ্যে পরবর্তী জুন মাসে আইটিপেক এর সদস্য পদের জন্য আবেদন করবে।

– বিজ্ঞপ্তি

Related posts

*

*

Top