মাইক্রোসফটের মালিকানা হারাবেন বিল গেটস!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ২০১৮ সালের মাঝামাঝি মাইক্রোসফটের সরাসরি মালিকানা হারাতে যাচ্ছেন এর সাবেক প্রধান নির্বাহী ও চেয়ারম্যান বিল গেটস! প্রতি প্রান্তিকেই ২০ মিলিয়ন শেয়ার বিক্রি করার ধারাবাহিকতা থাকলেই এমনটি ঘটবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।

১৯৭৫ সালে স্কুলের বন্ধু পল অ্যালেনকে নিয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন বিল গেটস, যা পার্সোনাল কম্পিউটিংয়ে বিপ্লব ঘটিয়ে দেয় ও সফটওয়্যার বাজারে আধিপত্য বিস্তার করে। নিজে বিশ্বের শীর্ষ ধনী হিসেবেও প্রতিষ্ঠা পান বিল গেটস।

Bill_Melinda_Gates_TechShohor

গত ১২ বছর ধরে ব্যবসায়িক পরিকল্পনা হিসেবে প্রতি প্রান্তিকে ২০ মিলিয়ন শেয়ার বিক্রি করে আসছেন। একারণেই সম্প্রতি অবসর নেওয়া আরেক প্রধান নির্বাহী স্টিভ বালমারের থেকেও কম শেয়ার রয়েছে বিল গেটসের। শেয়ার বিক্রির এই ধারাবাহিকতা চলতে থাকলে আগামী চার বছরের মধ্যে মাইক্রোসফটে বিল গেটসের আর সরাসরি কোনও মালিকানা থাকবে না।

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মতে, গত সপ্তাহে শেয়ার বিক্রির পর মাইক্রোসফটে বিল গেটসের বর্তমান শেয়ার ৩৩০ মিলিয়ন। অপরদিকে স্টিভ বালমারের শেয়ারের পরিমান ৩৩৩ মিলিয়ন।

আর এই দুইজনের শেয়ারের পরিমাণ কোম্পানির মোট শেয়ারের ৪ শতাংশ, যা তাদেরকে ব্যক্তিগতভাবে সবচেয়ে বড় মালিকানায় রাখছে।

এই বিষয়ে বিল গেটস ও মাইক্রোসফটের মুখপাত্র কোনো মন্তব্য করেননি। গত ছয় বছর ধরে বিল গেটস তার দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন নিয়েই কাজ করছেন।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top