Maintance

দেশে এবার পার্কিংয়ের জায়গা শেয়ারিং অ্যাপ 'রাখো'

প্রকাশঃ ৬:৩৭ অপরাহ্ন, এপ্রিল ১৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৪ অপরাহ্ন, এপ্রিল ১৪, ২০১৮

 তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যস্ত এই নগরীতে জ্যামের ফলে অনেক মূল্যবান সময় নষ্ট হয়। জ্যামের অন্যতম কারণ অবৈধ বা সেখানে যেখানে বাস, গাড়ি ও বাইক পার্কিং।

কোথায় গাড়ি পার্ক করা যাবে তা না জানার ফলে  অনেকেই রাস্তার পাশে, যেখানে-সেখানে গাড়ি পার্ক করেন। যদি এমন হয় হাতে থাকা স্মার্টফোনে গাড়ি পার্কিংয়ের স্থান সম্পর্কে জানা যাবে, তাহলে কেমন হয়? তেমনি একটি স্মার্টফোন অ্যাপ ‘রাখো’।

ফিড স্টুডিও নামের দেশীয় স্টার্টআপ সম্প্রতি গাড়ি পার্কিং শেয়ারিং সেবাটি উন্মোচন করেছেন।

‘রাখো’ অ্যাপে ব্যবহারকারী গাড়ি পার্কিংয়ের জন্য স্থান খুঁজে পাবেন, চাইলে পার্কিংয়ের জন্য জায়গা ভাড়া দেয়া যাবে।

ফিড স্টুডিওয়র ব্যবস্থাপনা পরিচালক ফজলুল করিম টেকশহর ডটকমকে বলেন, বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে এখন প্রযুক্তির ব্যবহার বাড়ছে। ঢাকায় গাড়ির পার্কিং বড় একটি সমস্যা। তাই ‘রাখো’ অ্যাপের মাধ্যমে আমারা চেষ্টা করেছি প্রযুক্তির মাধ্যমে সমস্যাটির একটা সমাধান দিতে।

তিনি আরো বলেন, আশা করছি  রাখো অ্যাপের মাধ্যমে নিরাপদ পার্কিংয়ের সঙ্গে যানজটের সমস্যা অনেকাংশে দূর হবে। পরবর্তীতে ব্যবহারকারীর মতামতের ভিত্তিতে অ্যাপের উন্নয়ন করা হবে।

Symphony 2018

অ্যাপটির ইউজার ইন্টারফেইস সুন্দর ও ব্যবহারও সহজ। ঝামেলামুক্ত ভাবে শুধুমাত্র মোবাইল নম্বর দিয়েই অ্যাপটি নিবন্ধন করা যাবে। তারপর ব্যবহারকারীরা লোকেশন সার্চ দিলে তার আশেপাশের পার্কিং স্পেসের তথ্য পেয়ে যাবেন।

অ্যাপটিতে থাকা ‘Rent out my space’ অপশনে গিয়ে ব্যবহারকারীরা চাইলে কোন জায়গা পার্কিংয়ের জন্য ভাড়ার বিজ্ঞাপন দিতে পারবেন। যা থেকে অর্থ আয় করা যাবে।

প্রাথমিকভাবে পার্কিংয়ের প্রতি  ঘণ্টায় ভাড়া ধরা হয়েছে ১৫ থেকে ৪০ টাকা পর্যন্ত।  পার্কিংয়ের স্থানের  রকমভেদে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

অ্যাপটির ডেভেলপার দলে ছিলেন ফয়সাল আহমেদ ইমন, হামু্দী হাসান, ফয়সাল আহমেদ, মুবীন উল আলম, ফুয়াদ রাফিদ, ফররুখ আহমেদ তুষার, এম আলম তিলত এবং জামিল আহমেদ।

গুগল প্লেস্টোরের এই ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যাপটি।

আরো পড়ুন: 

*

*

Related posts/