Maintance

শ্যাডো প্রোফাইল প্রশ্নে আটকে গেলেন জাকারবার্গ

প্রকাশঃ ১:০৭ অপরাহ্ন, এপ্রিল ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৬ অপরাহ্ন, এপ্রিল ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিনেট কমিটি টানা দ্বিতীয় দিনের মতো ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গকে জেরা করেছে।

গত দুই দিনে তিনি মোট ১০ ঘণ্টা বিচারকদের প্রশ্নের উত্তর দিয়েছেন। ফেইসবুক প্রধান প্রতিটি প্রশ্নের উত্তর বেশ স্বতঃস্ফূর্তভাবে দিলেও শ্যাডো প্রোফাইল নিয়ে প্রশ্ন করা হলে তিনি কিছুটা ঘাবড়ে যান।

ব্যবহারকারীরা ফেইসবুক প্রোফাইলে যেসব তথ্য দিয়ে থাকেন তার বাইরেও ইনবক্স ও স্মার্টফোন থেকে তথ্য নিয়ে আলাদা একটি প্রোফাইল তৈরি করে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। ফেইসবুক যারা ব্যবহার করেন না তাদের ব্যবহৃত স্মার্টফোন থেকে তথ্য নিয়েও প্রোফাইল তৈরি করা হয়। এই প্রোফাইল সবার অগোচরে থাকে। তাই এটি শ্যাডো প্রোফাইল নামেই পরিচিত।

senate-hearing-techshohor1

শুনানিতে হাউজ এনার্জি ও কমার্স কমিটির নিউ ম্যাক্সিকোর প্রতিনিধি বেন লুজান ফেইসবুক প্রধানকে শ্যাডো প্রোফাইল নিয়ে জেরা করেন। লুজান ও  জাকারবার্গের প্রশ্ন উত্তর পর্বটি ছিলো এরকম-

লুজান : যে ব্যক্তি কখনও ফেইসবুকই ব্যবহার করেননি তার ব্যাপারেও ফেইসবুক তথ্য সংগ্রহ করে থাকে। হ্যাঁ নাকি না?

জাকারবার্গ : কংগ্র্যাসম্যান, নিরাপত্তার খাতিরেই এমনটি করা হয়ে থাকে।

লুজান : তাহলে শ্যাডো প্রোফাইল বলতে সবাই এটার কথাই বুঝিয়ে থাকেন।

জাকারবার্গ : আমি এই শ্যাডো প্রোফাইল টার্মটির সঙ্গে পরিচিত না।

লুজান : সবার অগোচরে বানানো প্রোফাইলকে আজকের শুনানিতে আমি শ্যাডো প্রোফাইল নামেই উল্লেখ করবো। একজন ব্যবহারকারী সম্পর্কে গড়ে কতোগুলো বিভাগে তথ্য সংগ্রহ করা হয়?

Symphony 2018

জাকারবার্গ : জানি না, এ মুহূর্তে ঠিক বলতে পারছি না।

লুজান : আপনি কি জানেন যারা ফেইসবুক ব্যবহারকারী নন তাদের সম্পর্কে গড়ে কতোগুলো বিভাগে তথ্য সংগ্রহ করা হয়?

জাকারবার্গ : এ মুহূর্তে বলতে পারছি না। মনে পড়ছে না। তবে পরবর্তীতে আমার টিম আপনাকে এ বিষয়ে বিস্তারিত জানাবে।

senate-hearing-techshohor

লুজান : তাহলে ব্যবহারকারী ছাড়াও যে অন্য ব্যক্তিদের তথ্য সংরক্ষণ করা হয় ফেইসবুক তা স্বীকার করে নিলো। এখন প্রশ্ন হলো, যারা ফেইসবুক ব্যবহার করেন না তারা কি চাইলে ফেইসবুকের তথ্য নেওয়া বন্ধ করতে পারবেন?

জাকারবার্গ : বিজ্ঞাপনের জন্য ডেটা নেওয়ার অপশনটি চাইলে যে কেউ বন্ধ রাখতে পারেন। ফেইসবুকে থাকলে বা না থাকলেও। পাবলিক ইনফরমেশনে হস্তক্ষেপ ঠেকাতে আমাদের জানা প্রয়োজন কে আমাদের প্ল্যাটফর্মে ঢোকার চেষ্টা করছে।

লুসান : আপনি হয়তো জেনে অবাক হবেন, এই বিষয়ে আজকে আমরা কথা বলছি না। আপনি বলছেন, সবাই নিজেদের ডেটা দেওয়া বা না দেওয়ার অধিকার রাখে। কিন্তু যারা ফেইসবুকের প্রাইভেসি অ্যাগ্রিমেন্টে টিকও দেননি তাদের তথ্যও সংরক্ষণ করছে ফেইসবুক।

জেনে অবাক হবেন, ফেইসবুক পেইজে ‘আমার কোনো ফেইসবুক অ্যাকাউন্ট নেই কিন্তু ফেইসবুককে আমার সব তথ্য সংরক্ষণের অনুরোধ করছি’ নামে একটি ফর্ম আছে। সেখানে লেখা আছে, আপনার ফেইসবুক পেইজে যান। এরপর অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে ফেইসবুকে সংরক্ষিত আপনার ডেটা ফাইলটি ডাউনলোড করতে পারবেন।

তাহলে ঘটনা দাঁড়ালো, যাদের কোনো ফেইসবুক অ্যাকাউন্ট নেই তাদেরকেও নিজেদের ফেইসবুক পেইজে গিয়ে ডেটা ডাউনলোড করার নির্দেশনা হচ্ছে। এ বিষয়টা আমাদেরকে বদলাতে হবে।

আরও পড়ুন : শুনানিতে যেসব প্রশ্নের উত্তর দিলেন জাকারবার্গ

*

*

Related posts/