Maintance

শাওমির দুটি ফোনে থাকছে স্ন্যাপড্রাগন ৭১০

প্রকাশঃ ১০:৪৭ পূর্বাহ্ন, এপ্রিল ১৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৩ পূর্বাহ্ন, এপ্রিল ১৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শাওমির নতুন দুটি ফোনের ফার্মওয়্যার ফাইল থেকে জানা গেছে, শাওমির দুটি ফোনে যুক্ত করা হচ্ছে স্ন্যাপড্রাগন ৭১০।

ফার্মওয়্যারটি ফাঁস করেছে ফাঙ্কিহুয়াওয়ে ফোরাম, সেখান থেকে তথ্য উদ্ধার করেছেন এক্সডিএ ফোরামের ডেভেলাপাররা।

শাওমির নতুন দুটি ফোনের নাম সিরিয়াস ও কমেট, এমনটা আগেই ফাঁস হয়েছে। সে সময় জানা গিয়েছিল, ফোনগুলোতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭০ প্রসেসর। এবার সেই ফোন দুটির ফার্মওয়্যারে একই কনফিগারেশনের প্রসেসর হিসেবে থাকছে স্ন্যাপড্রাগন ৭১০।

ফার্মওয়্যার থেকে স্ন্যাপড্রাগন ৭১০ সম্পর্কে বিস্তারিত অনেক তথ্য পাওয়া গেছে। এতে থাকছে দুটি ক্রাইয়ো ৩০০ গোল্ড প্রযুক্তির শক্তিশালী কোর, যা কর্টেক্স এ৭৫ মডেলের ওপর তৈরি। সঙ্গে ৬টি ক্রাইয়ো ৩০০ সিলভার ব্যাটারি সাশ্রয়ী কোর থাকবে, যা কর্টেক্স এ৫৫ মডেলের ওপর তৈরি। শক্তিশালী দুটি কোরের গতি হবে ২ দশমিক ৬ গিগাহার্জ, আর বাকি ৬টি স্বল্পশক্তি কোরের গতি হবে ১ দশমিক ৭ গিগাহার্জ।

Symphony 2018

জিপিউর দিক থেকে পিছিয়ে নেই স্ন্যাপড্রাগন ৭১০, থাকছে অ্য়াড্রিনো ৬১৫ জিপিউ যার সর্বোচ্চ গতি ৭০০ মেগাহার্জ পর্যন্ত হবে। দ্রুতগতির রম চিপ প্রযুক্তি ইএমএমসি ৫ দশমিক ১ ও ইউএফসি ২ দশমিক ১ দুটোই সমর্থন করবে।

স্ন্য়াপড্রাগন ৭১০ এর স্পেসিফিকেশন ছাড়াও প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে শাওমির নতুন দুটি ফোনের বেশ কিছু ফিচার। দুটি ফোনেই থাকছে ওলেড ডিসপ্লে, অ্যান্ড্রয়েড ৮ দশমিক ১ ওরিও অপারেটিং সিস্টেম, ডুয়াল সিম, আইআর ব্লাস্টার। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা থাকছে না। ডিভাইস দুটির মধ্যে পার্থক্য, ‘সিরিয়াস’ ফোনটির ডিসপ্লেতে থাকবে নচ আর ক্যামেরায় থাকবে পোর্ট্রেইট মোড। তবে ফিচার দুটি ‘কমেট’ এ দেখা যাবে না। কমেটের ব্যাটারিতে থাকছে ২১০০ এমএএইচ আর সিরিয়াস এর ব্যাটারিতে থাকছে ৩১২০ এমএএইচ। ফোনগুলো শাওমি এমআই ম্যাক্স ৩ এর দুটি সংস্করণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফোনগুলোর মূল্য মিডরেঞ্জ ফোনগুলোর চেয়ে একটু বেশি হতে পারে। চলতি বছরের মাঝামাঝি ফোনগুলো বাজারে আসতে পারে।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/