মোবাইল অ্যাপে ফেইসবুকের নতুন বিজ্ঞাপনী নেটওয়ার্ক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন একটি বিজ্ঞাপনী নেটওয়ার্কের মাধ্যমে থার্ড-পার্টি মোবাইল অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে ফেইসবুক। সানফ্রান্সিসকোতে চলমান এফ৮ ডেভেলপারস কনফারেন্সের শুরুতে এ ঘোষণা দেন শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

এফ৮ সম্মেলনে ফেইসবুক ডেভেলপারদের জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছে। যার মধ্যে আছে অ্যানোনিমাস লগইন। এর ফলে ব্যক্তিগত তথ্য না দিয়েই অনেক অ্যাপে ফেইসবুক অ্যাকাউন্ট দিয়ে লগইন করা যাবে।

অন্যান্য অ্যাপের কোনো বিষয়ে ‘লাইক’ দিয়ে সেটা মূল অ্যাকাউন্টে সংযুক্ত হয়ে যাওয়ার ব্যবস্থাও করা হয়েছে।

zukerberg_barcelona_techshohor

ফেইসবুকের কাছে কোটি কোটি ব্যবহারকারীর তথ্য থাকায় অডিয়েন্স নেটওয়ার্ক নামে নতুন এ নেটওয়ার্ক অনলাইন বিজ্ঞাপন খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তবে সামাজিক যোগাযোগ সাইটটিকে এ ক্ষেত্রে নিরাপত্তা নিয়েও সতর্ক থাকতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নতুন এ প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক লাভবান হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এক প্রতিবেদনে দেখা যায়, ২০১৩ সালে শুধু ব্রিটেনে মোবাইল বিজ্ঞাপনের পেছনে ১০০ কোটি পাউন্ড করেছেন বিজ্ঞাপনদাতারা, যা আগের বছরের তুলনায় ৯৩ ভাগ বেশি।

মার্কেটিংউইক ম্যাগাজিনের প্রতিবেদক লারা ও’রেইলি বলেন, ‘বিজ্ঞাপনদাতাদের সঙ্গে ফেইসুবক কি ধরনের তথ্য শেয়ার করছে তা স্পষ্টভাবে জানাতে হবে। বিজ্ঞাপনগুলো ব্যক্তিনির্ভর হওয়ায় মানুষ এর ওপর নির্ভর করবে।’

ফেইসবুকভিত্তিক বিজ্ঞাপনগুলো আকর্ষণীয় ও প্রাসঙ্গিক হওয়ায় ব্যবহারকারীদের এতে ক্লিক করার সম্ভাবনা বেশি বলে ফেইসবুক জানিয়েছে।

জুকারবার্গ কনফারেন্সে এ ব্যাপারে বলেন, ‘এখন মোবাইল সিস্টেমে ব্যবহারকারীদের কাছে এ রকম ব্যক্তিগত বিজ্ঞাপন পৌঁছে দেওয়ার প্রয়োজন ছিল। আমরা দশ লাখেরও বেশি বিজ্ঞাপনদাতাকে আপনাদের অ্যাপের জন্য উপস্থাপন করতে পেরে আনন্দিত।

এ ছাড়া আরেক শীর্ষ সোশ্যাল নেটওয়ার্ক টুইটারও মোবাইল বিজ্ঞাপনে আয় বাড়ানোর জন্য নতুন উদ্যোগ নিচ্ছে। গত বছর তারা মোপাব নামে একটি বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে কিনে নেয়।

কিন্তু লারা ও’রেইলির মতে, এ ক্ষেত্রে ফেইসবুক অনেক এগিয়ে থাকবে টুইটারের চেয়ে, কারণ ফেইসবুকের কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য আছে।

– বিবিসি অবলম্বনে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top