Maintance

ফেইসবুকে ডেটার অপব্যবহার ধরিয়ে দিন, টাকা নিন

প্রকাশঃ ৪:৫৪ অপরাহ্ন, এপ্রিল ১১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:১১ অপরাহ্ন, এপ্রিল ১১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ ডেভেলপারদের দ্বারা ডেটার অপব্যবহার হচ্ছে এমন কিছু কেউ ধরিয়ে দিতে পারলে তাদের পুরস্কার হিসেবে টাকা দেবে ফেইসবুক।

‘ডেটা অ্যাবিউজ বাগবাউন্টি’ নামের প্রোগ্রামটি অল্প কয়েক সপ্তাহের মধ্যে শুরু করতে যাচ্ছে ফেইসবুক।

মঙ্গলবার ফেইসবুকের এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির হেড অব প্রোডাক্ট সিকিউরিটি কলিন গ্রিন লেখেন, আমরা আগামী কয়েক সপ্তাহের মধ্যে এমন একটি প্রোগ্রাম চালু করতে যাচ্ছি। যেখানে আমাদের ব্যবহারকারীর তথ্য কেউ বেহাত করছে কিনা তা দেখা হবে।

facebook-deleting-techshohor

Symphony 2018

ডেটার অপব্যবহার রোধে এই বাউন্টি প্রোগ্রামটি ফেইসবুকের বর্তমানে চলতে থাকা বাগ বাউন্টি প্রোগ্রামের একটা অংশ হিসেবে থাকবে। এর ফলে কেউ ফেইসবুকে তথ্যের অপব্যবহার করছে কিনা বা ফেইসবুকের নীতিমালা ভঙ্গ করছে কিনা তা দেখা হবে।

 এই প্রোগ্রাম অনেককে বিষয়টি নিয়ে সচেতন হতে সহায়তা করতে পারে। এখানে প্রথমেই তারা ধরতে পারবেন, কে কোন পক্ষের কাছ থেকে ডেটা নিচ্ছে। সেটা চুরি করছে কিনা কিংবা কোনো রাজনৈতিক কাজে ব্যবহার করছে কিনা।

এই প্রোগ্রামের অধীনে ফেইসবুক অন্তত ৪০ হাজার ডলার পুরস্কার দেবার ঘোষণা দিয়েছে।

সম্প্রতি ফেইসবুকের সঙ্গে তৃতীয় পক্ষের অ্যাপ হিসেবে কাজ করে অন্তত আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয় কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠান। এর পর ডেটার নিরাপত্তা নিয়ে নানান আলোচনা সমালোচনার মুখে পড়ে ফেইসবুক। তাই ডেটার নিরাপত্তা দিতে এমন প্রোগ্রাম করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/