Maintance

পাসওয়ার্ডের পাশাপাশি আসছে বায়োমেট্রিক লগইন

প্রকাশঃ ৯:৩০ অপরাহ্ন, এপ্রিল ১৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০৭ পূর্বাহ্ন, এপ্রিল ১৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সকল সাইটই যাতে সহজে বায়োমেট্রিক লগইন কাজে লাগাতে পারে সেজন্য সবার জন্য উন্মুক্ত স্ট্যান্ডার্ড অথেন্টিকেশন এপিআই তৈরির প্রস্তাব দিয়েছে এফআইডিও অ্যালায়েন্স ও ডব্লিউথ্রিসি।

অনলাইন অ্যাকাউন্টে লগইন করার জন্য পাসওয়ার্ডের পাশাপাশি বায়োমেট্রিক অথেন্টিকেশনকেও স্ট্যান্ডার্ড করার পরিকল্পনা চলছে।

নতুন প্রস্তাবনায় আরও বেশি নিরাপদে লগইন করার জন্য পাসওয়ার্ডের বাইরেও অন্যান্য অথেন্টিকেশন মাধ্যমকে স্ট্যান্ডার্ড করার কথা উল্লেখ করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীরা অনলাইনে অ্যাকাউন্ট করলে পাসওয়ার্ডের বদলে আঙুলের ছাপ, চেহারার স্ক্যান বা ইউএসবি অথেন্টিকেশন চাবি ব্যবহার করতে পারবেন। এসকল অথেন্টিকেশন মাধ্যম পাসওয়ার্ডের চেয়ে অনেক নিরাপদ, কেননা এগুলো সহজে চুরি বা ক্র্যাক করা সম্ভব নয়।

Symphony 2018

আগে এই সুবিধা কোনও সাইটে দেয়া হয়নি এমন নয়। তবে এসকল মাধ্যমগুলো কিভাবে কাজে লাগানো হবে তার একটি স্ট্যান্ডার্ড বেঁধে দিলে সাইট নির্মাতারা সহজেই তাদের সাইটে এগুলো ব্যবহার করতে পারবেন, ফলে জনপ্রিয়তা আরও বাড়বে। এখন প্রায় সব ফোনেই অন্তত ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া হয়, ফলে সেটি কাজে না লাগানোই অস্বাভাবিক।

তার মানে এই নয় পাসওয়ার্ড ব্যবহার বন্ধ হয়ে যাবে। সেটিও একটি অপশন হিসেবে প্রতিটি সাইটেই রাখা হবে।

এ পর্যন্ত এই এপিআই ব্যবহার করতে রাজি হয়েছে অপেরা ব্রাউজার। বাকি সকল ব্রাউজার নির্মাতারাও ধীরে ধীরে এই এপিআই ব্যবহারে উৎসাহী হবে বলে আশা করছে এফআইডিও ও ডব্লিউথ্রিসি।

ইউবারগিজমো অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/