Maintance

অ্যাপ থেকে গুগলের চেয়ে দ্বিগুণ আয় অ্যাপলের

প্রকাশঃ ৭:২০ অপরাহ্ন, এপ্রিল ১০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৯ পূর্বাহ্ন, এপ্রিল ১১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন বাজারের ৮০ শতাংশেরও বেশি জুড়ে অ্যান্ড্রয়েডের আধিপত্য। কিন্তু আইফোনের জন্য অ্যাপ তৈরি এখনও বেশি লাভজনক, এমনটাই উঠে এসেছে অ্যাপ অ্যানির রিপোর্ট।

তাদের রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালের প্রথম প্রান্তিকে অ্যাপল অ্যাপস্টোরের আয় গুগল প্লেস্টোরের চেয়ে অন্তত ৮৫ শতাংশ বেশি। গুগল প্লে স্টোর যেখানে আয় করেছে ৭০০ কোটি ডলার, সেখানে একই সময় অ্যাপল অ্যাপ স্টোর আয় করেছে ১১০০ কোটি ডলারেরও বেশী।

অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি লাভজনক নয়, এমন অভিযোগ নতুন নয়। এমনকি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপের পেছনে টাকা খরচ করতে অনেকটাই নারাজ, তবে সে অবস্থা ধীরে ধীরে বদলে যাচ্ছে।

বিগত ২০১৬ সালের তুলনায় গুগল প্লে স্টোর অ্যাপলের সঙ্গে পুরো ১০ শতাংশ পার্থক্য কমাতে সক্ষম হয়েছে। সামনের দিনগুলোতে তাদের আশা পার্থক্য আরও কমে যাবে।

Symphony 2018

অ্যাপ খুব সহজেই পাইরেসি করার সুবিধা থাকায় আয় ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে দাবি নির্মাতাদের। বর্তমান অবস্থা দেখে কথাটি একেবারে উড়িয়ে দেয়ার মতো না।  গুগল ২০১৬ সাল থেকেই অ্যান্ড্রয়েডে পাইরেসি ঠেকাতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর ফলে পাইরেসির দৌরাত্ব কমেছে।

তবে অ্যাপ ডাউনলোডের দিক থেকে গুগল রয়েছে অ্যাপলের চেয়ে দ্বিগুণ এগিয়ে। এ বছরের প্রথম প্রান্তিকে অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড হয়েছে ৮০০ কোটি ২০ লাখ বার। সেখানে গুগল প্লে থেকে একই সময়ে ডাউনলোড হয়েছে ১৯০০ কোটি ২০ লাখ বার।

বছরের প্রথম তিন মাসে প্লে স্টোর আর  অ্যাপস্টোর দুটি মিলিতভাবে আয় করেছে ১৮০০ কোটি ৪০ লাখ ডলার।

ধীরে ধীরে স্মার্টফোন হয়ে উঠছে ব্যবহারকারীদের মূল কম্পিউটার, তার জন্য তৈরি অ্যাপের কদর বাড়ার বিষয়টিই স্বাভাবিক।

অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/