কালিয়াকৈর হাইটেক পার্ক নির্মাণের কাজ পেতে চায় ৭ কোম্পানি

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কালিয়াকৈর হাইকেট পার্কের নির্মাণ কাজ নতুন করে শুরু করতে আগ্রহী সাত কোম্পানি। দেশি ও বিদেশে এসব প্রতিষ্ঠান কাজ পেতে প্রাথমিক প্রস্তাব জমা দিয়েছে।

এখন চলছে প্রস্তাব মূল্যায়নের কাজ। আগামী এক সপ্তাহের মধ্যে মূল্যায়ন শেষে এসব কোম্পানির মধ্যে নির্বাচিতগুলোর কাছ থেকে দরপ্রস্তাব (আরএফপি) আহবান করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও হাইকেট পার্ক সূত্রে জানা গেছে, মীর টেলিকম, রেজা কনস্ট্রাকশন, সামিট কমিউনিকেশন, টেকনোলজি পার্ক মালয়েশিয়া,  মালয়েশিয়ার ফাইবার এডকম, ভারতীয় কোম্পানি ইনেফো টেকও ইউএসএর জীবন টেকনোলজি।

hitech park_techshohor

হাইটেক পার্ক পরিদর্শনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক – ফাইল ছবি

এসব কোম্পানির মধ্যে কয়েকটি একক ও যৌথভাবে কাজ পেতে পৃথক প্রস্তাবও করেছে।

গত ১৫ বছর ধরে অপেক্ষায় থাকলেও গাজীপুরের কালিয়াকৈরেপ্রস্তাবিত এ হাইকেট পার্কের নির্মাণ কাজটি নানাভাবে ঝুলে যায়। নানা জটিলতা পেরিয়ে অবশেষে নতুন করে দেশের সবচেয়ে বড় এ পার্কের নির্মাণ কাজ শুরুর প্রক্রিয়া শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

এর আগে টেকনোলজি পার্ক মালয়েশিয়াকে ঠিকাদার হিসাবে নির্বাচিত করা হলেও সেটি কাজ শুরু করতে পারেনি। তখন এ কোম্পানির স্থানীয় অংশীদার ঋণ খেলাপী হওয়ায় প্রতিষ্ঠানটির কার্যাদেশ বাতিল করা হয়। কোম্পানিটি আদালতে গেলেও টেকনোলজি পার্ক আর কাজ পায়নি।

গত ফেব্রুয়ারিতে হাইকোর্ট এ বিষয়ে সিদ্ধান্ত জানালে মার্চে নতুন করে দরপত্র জারি করে হাইকেট পার্ক কর্তৃপক্ষ।

কাজ পেতে যে সাতটি কোম্পানি আবেদন করেছে সেগুলার মধ্যে আগের দফায় কাজ পাওয়া টেকনোলজি পার্ক মালয়েশিয়াও (টিপিএম) রয়েছে। যৌথভাবে অপর এক মালয়েশিয়ান কোম্পানি ফাইবার এডকমের সঙ্গে কাজ পেতে আবেদন করেছেকোম্পানিটি।

অপর কোম্পানিগুলোর মধ্যে দেশীয় কোম্পানি মীর টেলিকম এককভাবে আবেদন করেছে। দেশের অন্যতম শীর্ষ আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটর হিসাবে পরিচিতি পাওয়া মীর টেলিকম সিলেটের হাইকেট পার্ক এবং মহাখালীর আইসিটি ভিলেজের উন্নয়ন কাজ করতেও প্রস্তাব জমা দিয়েছে।

এ ছাড়া ইউএসএর জীবন টেকনোলজি এককভাবে এবং রেজা কনস্ট্রাকশনের সঙ্গে যৌথভাবে, অপর দেশীয় কোম্পানি সামিট কমিউনিকেশন এককভাবে এবং ভারতীয় কোম্পানি ইনেফো টেকের সঙ্গে যৌথাবেপ্রস্তাব দিয়েছে।

কালিয়াকৈর হাইকেট পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এ বিষয়ে বলেন, প্রস্তাব মূল্যায়নের কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী কয়েক দিনের মধ্যে আরএফপি আহবান করা হবে। সেক্ষেত্রে  দ্রুত নির্বাচিত কোম্পানিকে কাজ শুরুর কার্যাদেশ দেওয়া সম্ভব হবে বলেও জানান তিনি।

Related posts

*

*

Top