Maintance

ফেইসবুক ছাড়লেন স্টিভ ওজনিয়াক

প্রকাশঃ ৮:২৬ অপরাহ্ন, এপ্রিল ৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৯ পূর্বাহ্ন, এপ্রিল ১০, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার ফেইসবুক থেকে বিদায় নিলেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

ইতোমধ্যে ব্যক্তিগত ফেইসবুক আইডি মুছে ফেলেছেন ওজনিয়াক। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের কারণেই জনপ্রিয় এ সামাজিক মাধ্যম ত্যাগ করেন তিনি।

সংবাদ মাধ্যম ইউএসএ টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি এ প্রযুক্তিবিদ বলেন, ‘ফেইসবুকের ভালো-খারাপ উভয়ই রয়েছে। তবে খারাপ দিকটাই বেশি। তাই ফেইসবুক আইডি মুছে ফেলেছি।’

ওজনিয়াক আরো বলেন, অ্যাপল পণ্য বিক্রি থেকে আয় করে। আর ওই পণ্য ব্যবহার করে ক্রেতারা লাভবান হন। অন্যদিকে ফেইসবুকে ব্যবহারকারীর শেয়ার করা বিভিন্ন ব্যক্তিগত তথ্য কাজে লাগে লাগিয়ে বিজ্ঞাপনের মাধ্যমে সোশ্যাল মিডিয়াটি অনেক অর্থ আয় করে। এর বিনিময়ে ব্যবহারকারীদের কিন্তু কোনো লাভবান হয় না।

ফেইসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে রাজনীতির ময়দান থেকে প্রযুক্তি জগত সব জায়গায় ঝড় উঠেছে। এরই মধ্যে ওজনিয়াক বিদায় জানানোর ঘোষণা দিলেন।

কিছু দিন আগে প্রযুক্তি উদ্যোক্তা ইলোন মাস্ক তার মালিকাধীন টেসলা ও স্পেসএক্সের ফেইসবুক অ্যাকাউন্ট মুছে দেন।

Symphony 2018

হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন টুইটারে ডিলিট ফেইসবুক নামে নতুন একটি হ্যাশট্যাগও চালু করেন।

২০১৪ সালে ফেইসবুক তাদের প্ল্যাটফর্মে থার্ড পার্টি ডেভেলপারদের নির্দিষ্ট পরিমাণে কিছু ডেটা পাওয়ার সুযোগ করে দেয়। ডেটা সাইন্টিস্ট অ্যালেকজান্ডার কোগান একটি ফেইসবুক অ্যাপ বানিয়ে ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য নেন।

পরে সেই তথ্যগুলো কোগান  আচরণ বিষয়ক রিসার্চ গ্রুপ এসসিএল ও এর শাখা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার হাতে তুলে দেন। থার্ড পার্টির কাছে তথ্যগুলো তুলে দিয়ে তিনি ফেইসবুকের নীতিমালা লঙ্ঘন করেন।

ফেইসবুক এ ঘটনা জানতে পেরে কেমব্রিজ অ্যানালিটিকাকে ডেটাগুলো ডিলিট করতে বলে। সে সময় ডেটা মুছে দেওয়ার কথা জানালেও অ্যানালিটিকা পরে তা ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় কাজে লাগায় বলে খবর ফাঁস হয়।

কাজটির সঙ্গে জড়িত এক অধ্যাপক ক্রিস্টোফার ওয়াইলি ডেটা রেখে দেওয়ার বিষয়টি নিয়ে মুখ খুললে পুরো বিষয়টি সামনে চলে আসে। এরপর থেকে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা না দিতে পারায় তোপের মুখে পড়ে ফেইসবুক।

ইউএসএ টুডে অবলম্বনে তুসিন আহমেদ 

*

*

Related posts/