Maintance

কোটা আন্দোলনের রেশ ফেইসবুকেও

প্রকাশঃ ১:৫১ অপরাহ্ন, এপ্রিল ৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৪ অপরাহ্ন, এপ্রিল ৯, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকারী চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রোববার দুপুর থেকে শাহাবাগে শুরু হয় বিভিন্ন কর্মসূচী। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা অংশ নেন।

সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নিলে যানজটের সৃষ্টি হয়। তাদেরকে সরিয়ে দিতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থান নেয়। কাঁদানে গ্যাস ও লাঠিপেটার কারণে প্রায় ৫০ জন শিক্ষার্থী আহত হন।

এ ঘটনার তীব্র সমালোচনা করে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে #কোটাসংস্কার লিখে পোস্ট দিয়েছেন।

cota-techshohor
ফেইসবুক থেকে সংগৃহীত

এক ব্যবহারকারী লেখেন, আজ শাহবাগে যে পুলিশরা অহিংস আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালিয়ে রক্তাক্ত করেছে তারা কোটা সিস্টেমে চাকরি নিয়েছে। মেধার জোরে আসলে এ কাজ তারা করতে পারতো না।

Symphony 2018

রাত ১ টা ১৫ মিনিটেও দেখলাম কয়েকজনকে আটক ও রক্তাক্ত করছে। পেটুয়া বাহিনী দফায় দফায় স্লোগানরত শিক্ষার্থীদের উপর হামলা করছে।

ডা. ইমরান এইচ সরকার আহত কয়েক জন শিক্ষার্থীর ছবি দিয়ে লিখেছেন, আমাদের ভাইয়েরা আজ রক্তাক্ত। ন্যায্য কথা বলতে এসে আজ তারা আক্রান্ত। এই ভয়াবহ নির্যাতনের খবর ছড়িয়ে দিন সবখানে। প্রতিবাদ করুন, প্রতিরোধ গড়ুন।

আরেকজন ব্যবহারকারী লেখেন, আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে যাচ্ছে। রাষ্ট্রের এবার বোঝা উচিত কোটাকার পানি কোটায় যায়। #কোটা #সংস্কার #চাই।

আন্দোলনের সূচনা শাহবাগ থেকে হলেও বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিজ নিজ ক্যাম্পাসেই পাঁচ দফা দাবীতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

পাঁচ দফা দাবিগুলো হলো কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ না দেয়া, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহারের সুযোগ না দেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্কস ও বয়সসীমা নির্ধারণ করা ও কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ প্রদান করা।

*

*

Related posts/