Maintance

শেরিল স্যান্ডবার্গের সতর্কবার্তাই সত্যি হলো

প্রকাশঃ ১১:৪৪ পূর্বাহ্ন, এপ্রিল ৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৫ অপরাহ্ন, এপ্রিল ৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা দিতে না পারায় ফেইসবুক এখন চাপের মুখে রয়েছে।

এ ব্যাপারে ফেইসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ শুক্রবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, এখানে বসে থেকে আমি বলবো না যে তথ্য বেহাত হওয়ার আর কোনো ঘটনা পাওয়া যাবে না। আমরা আরও যাচাই বাছাই করবো।

যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল এনবিসিতে দেওয়া ওই সাক্ষাৎকারে শেরিল আরও বলেছিলেন, নীতিমালার ব্যাপারে আমরা সব সময়ই সতর্ক ছিলাম কিন্তু আমাদের ভারসাম্য ঠিক ছিলো না। ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়ার বিষয়ে ফেইসবুক পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। তবে এর ফলে তথ্য বেহাত হওয়ার আরও কিছু ঘটনা সামনে আসতে পারে।

sharyl-sandbarg-techshohor

Symphony 2018

শেষ পর্যন্ত শেরিল স্যান্ডবার্গের এ সতর্কবাণীই সত্য প্রমাণিত হলো। একদিন পার হতেই সামনে আসলো কানাডার একটি তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠানের নাম। ‘অ্যাগ্রেগেট আইকিউ বা এআইকিউ’ নামের প্রতিষ্ঠানটি বেক্সিটের সময় ফেইসবুক ব্যবহারকারীদের কাছ থেকে গোপনে লাখ লাখ গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে।

অভিযুক্ত প্রতিষ্ঠানটির সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকা যোগাযোগ রয়েছে বলেও অভিযোগ উঠেছে। ধারণা করা হচ্ছে, এটির প্যারেন্ট কোম্পানি কেমব্রিজ অ্যানালিটিকা। আর এটিও কেমব্রিজ অ্যানালিটিকার মতো লাখ লাখ মানুষের তথ্য হাতিয়ে নিয়ে থাকতে পারে বলে মনে করছেন অনেকেই।

আরও পড়ুন : আরেক প্রতিষ্ঠানের হাতে লাখ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য

ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/