Maintance

আরেক প্রতিষ্ঠানের হাতে লাখ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য

প্রকাশঃ ৯:০৬ অপরাহ্ন, এপ্রিল ৭, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৬ পূর্বাহ্ন, এপ্রিল ৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউরোপিয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের পৃথক হয়ে যাওয়া বা বেক্সিট নিয়ে কাজ করা কানাডার একটি তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠানকে অব্যাহতি দিয়েছে ফেইসবুক।

‘অ্যাগ্রেগেট আইকিউ বা এআইকিউ’ নামের প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, তারা ফেইসবুক ব্যবহারকারীদের কাছ থেকে বেঠিক প্রক্রিয়ার লাখ লাখ গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে।

এমনকি এই প্রতিষ্ঠানটির সঙ্গে বড় তথ্য হাতিয়ে নেওয়ায় অভিযুক্ত প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যোগাযোগ রয়েছে বলেও অভিযোগ উঠেছে। কথা উঠেছে, এটির প্যারেন্ট কোম্পানি কেমব্রিজ অ্যানালিটিকা। আর এটিও কেমব্রিজ অ্যানালিটিকার মতো লাখ লাখ মানুষের তথ্য হাতিয়ে নিয়ে থাকতে পারে বলেও অভিযোগ।

AIQ-Data-firm-Techshohor

এআইকিউ অবশ্য এমন অভিযোগ অস্বীকার করেছে। তারা বলেছে তারা কেমব্রিজ অ্যানালিটিকার কোনো অংশ। এটির প্যারেন্ট কোম্পানি এসসিএল সঠিক প্রকিয়া অনুসরণ না করে ফেইসবুক থেকে ডেটা নিয়েছে।

২০১৬ সালে ইউরোপিয় ইউনিয়নে ভোটের আগে সাধারণ মানুষকে ভোটাধিকার প্রয়োগে সচেতন করতে অন্তত ৩৮ লাখ ডলার নিয়েছিল প্রতিষ্ঠানটি।

Symphony 2018

ওই ভোটের প্রচারণার সময় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা একজন অভিযোগ করে বলেন, সেসময় অন্তত এমন ক্যাম্পেইনে ছয় লাখ ২৫ হাজার ডলার দেওয়া হয়। যার বেশিরভাগই পকেটে পুরেছে এআইকিউ।

এআইকিউ এর প্রধান ডমিনিক কামিন্স বলেছেন, কোনো সংশয় ছাড়াই আমরা বলতে পারি ভোটের সময় আমরা সচেতনতামূলক ক্যাম্পেইন করেছি। সেটা সঠিক ভাবেই করেছি এবং এটি ছিল একটি উল্লেখযোগ্য চুক্তি। আমরা তাদের সঙ্গে (কেমব্রিজ অ্যানালিটিকা) ছাড়া এটি সঠিকভাবে সম্পন্ন করতে পারতাম না। তবে এটি কিছু পরেই সরিয়ে ফেলা হয়।

তবে ঠিক কি পরিমাণ গ্রাহকের তথ্য এআইকিউ নিয়েছে তার সঠিক সংখ্যা বলেনি কোনো প্রতিষ্ঠানই।

ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য নেওয়ার বিষয়টি তদন্ত করতে গিয়ে এআইকিউ-এর তথ্য হাতিয়ে নেওয়ার বিষয়টি নজরে আসে।  তাই আমরা আমাদের প্লাটফর্ম থেকে এটিকে সরিয়ে দিয়েছি।

আমাদের অভ্যন্তরীণ রিভিউ সিস্টেম এখনো চলমান আছে। প্রতিষ্ঠানটি আমাদের তদন্তেও সহায়তা করছে বলে জানান ওই কর্মকর্তা।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/