Maintance

ইল্যান্স-ওডেস্ক থেকে ২১ মিলিয়ন ডলার আয়

প্রকাশঃ ৮:৪৭ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:২০ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের ফ্রিল্যান্সাররা শুধু ইল্যান্স ও ওডেস্ক থেকে গত বছরে আয় করেছেন প্রায় ২১ মিলিয়ন মার্কিন ডলার। এদের অধিকাংশই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। ভবিষ্যতে ফ্রিল্যান্স আউটসোর্সিং বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় খাত হিসেবে বিবেচিত হবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেন ইল্যান্স-ওডেস্কের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান।

ঢাবির ব্যবসায় অনুষদ মিলনায়তনে আয়োজিত এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় আড়াইশ শিক্ষার্থী অংশ নেন।

DUITS- Elance-oDesk-TechShohor

কর্মশালা উদ্বোধন করেন ডিইউআইটিএসের মডারেটর ও ঢাবি টিভি ও ফিল্ম স্টাডিজ ডিপার্টমেন্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া। উপস্থিত ছিলেন ডিইউআইটিএস সভাপতি আবদুল্লাহ আল ইমরান, সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান, সাংগঠনিক সম্পাদক সানজিদা পারভীন তিন্নি প্রমুখ।

‘বিকাম এ অনলাইন ফ্রিল্যান্সার’ শীর্ষক এই কর্মশালায় বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের ধরণ, ক্ষেত্র ও যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া শিক্ষার্থীরা কিভাবে কাজ পাবেন, কেমন হবে প্রেপোজাল ও প্রোফাইল- এসব গুরুত্বপূর্ণ বিষয়েও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। পরে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

– সংবাদ বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

*

*