Maintance

বিপিও সম্মেলনে অনস্পট ইন্টারভিউ, আছে হাজারো চাকরি

প্রকাশঃ ৭:২৬ অপরাহ্ন, এপ্রিল ৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৯ পূর্বাহ্ন, এপ্রিল ৪, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া  বিপিও সম্মেলনে অনস্পট ইন্টারভিউয়ে যোগ্যতা থাকলেই মিলবে চাকরি। আয়োজকরা বলছেন এবার চাকরির অভাব নেই।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ১৫ এপ্রিল হতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী এ সম্মেলন। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

এতে সভাপতিত্ব করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার । বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং টেলিযোগাযোগ ও তথপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে সফটওয়্যার টেকনোলজি পার্কে এক সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন জানান, বেশ কতগুলো কোম্পানি অনস্পট ইন্টারভিউয়ে লোক নেবে।

এবার কত লোককে চাকরি দেয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এক হাজার জন পাওয়া গেলে এক হাজার জনেরই চাকরি হবে। সংখ্যা কোনো বিষয় না।

আসলে এক হাজার জন সিভি জমা দিলে ইন্টারভিউয়ে পাওয়া যায় ১০০ জন আর এর মধ্যে ১০ জনকেও চাকরি দেয়া যায় না-বলছিলেন তিনি।

তৌহিদ হোসেন জানান, বিপিও খাতে অনেক কর্মসংস্থান আছে কিন্তু সে তুলনায় কর্মী পাওয়া যায় না।

Symphony 2018

callcenter-techshohor

সম্মেলন উপলক্ষে দেশব্যাপী পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ক্যাম্পেইন চলবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন চলাকালীন সময়ে ও অন্য প্রচারণার মাধ্যমে সিভি সংগ্রহ করা হবে।

এর আগে ২০১৬ সালে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে এই সম্মেলন হতে  কল সেন্টারসহ বিভিন্ন চাকরি পেয়েছে ৩ শতাধিক শিক্ষার্থী।

২০১৫ সালে প্রথম বিপিও সম্মেলন হতে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পেয়েছিল ২৩৫ শিক্ষার্থী।

বাংলাদেশে বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও ব্যবসা দ্রুত বাড়ছে। বর্তমানে দেশের বাজার মূল্য ১৮০ মিলিয়ন ডলারের বেশি। খাতটিতে ভারত, শ্রীলংকা ও ফিলিপাইন বিপিও সেক্টরে সবচেয়ে ভালো করেছে।

বিপিও সেক্টরে সারা বিশ্বের ৬০০ বিলিয়ন ডলারের মধ্যে ভারত ১০০ বিলিয়ন, ফিলিপাইন ১৬ বিলিয়ন এবং শ্রীলংকা ২ বিলিয়ন ডলার আয় করছে।

বাংলাদেশ ২০২১ সালের মধ্যে এই খাতে ১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/