Maintance

ম্যাকেও নিজস্ব প্রসেসর ব্যবহার করবে অ্যাপল

প্রকাশঃ ১:১৯ অপরাহ্ন, এপ্রিল ৩, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:২৮ অপরাহ্ন, এপ্রিল ৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টেলের সঙ্গে সম্পর্ক শেষ করে দিচ্ছে অ্যাপল। তাদের একত্রে পথ চলার সমাপ্তি ঘটবে ২০২০ সালে।

অ্যাপল আগামী ২০২০ সাল থেকে ম্যাকেও মূল নিজস্ব প্রসেসর ব্যবহার করা শুরু করবে। এর মধ্যেই তারা আইফোন ও আইপ্যাডের প্রসেসরের পারফরমেন্স দেখিয়ে টেক বিশ্বে সারা ফেলে দিয়েছে।

ম্যাকের মধ্যে নিজস্ব প্রসেসর ব্যবহার এর মধ্য়েই করছে অ্যপল। ইন্টেল প্রসেসরের পাশাপাশি নিরাপত্তার প্রসেসগুলো ও মূল অপারেটিং সিস্টেমের বেশ কিছু অংশ যাতে মূল প্রসেসরে চাপ না ফেলেই চলতে পারে সেজন্য ম্যাকবুক প্রো ও আইম্যাক প্রোতে একটি অ্যাপল প্রসেসরও রয়েছে। নতুন ম্যাক প্রো ও এ বছরের ম্যাকবুক প্রোতে ইন্টেল প্রসেসরের পাশাপাশি একটি শক্তিশালী অ্যাপল প্রসেসরও দেওয়া হবে যাতে ম্যাকে সরাসরি আইওএস অ্যাপও চালানো যায়।

Symphony 2018

অ্যাপলের প্রসেসরগুলো এখনই ইন্টেল কোর আই৫ প্রসেসরের সমকক্ষ, পার্থক্য শুধু আর্কিটেকচারে। ম্যাকওএস ও ম্যাক অ্যাপগুলোর আর্কিটেকচার বদল করে সহজেই ম্যাকে অ্যাপল প্রসেসর ব্যবহার করা যাবে। এতে পারফরমেন্সের উপরে কোনো প্রভাব পড়বে না।

দীর্ঘ ব্যাটারিলাইফ সম্বলিত ল্যাপটপ বানাতে মাইক্রোসফট ইতোমধ্যেই উইন্ডোজ কম্পিউটারে স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহারের ব্যবস্থা নিয়েছে। অ্যাপলও একই কাজ করতে যাচ্ছে, পার্থক্য শুধু প্রসেসর কে বানাবে সেখানেই। গুগলও তাদের ক্রোমবুকগুলো নিজস্ব প্রসেসর ব্যবহার করে তৈরি করা শুরু করেছে।

তিনটি বড় কোম্পানিই ইন্টেলের আর্কিটেকচার ছেড়ে এআরএম আর্কিটেকচারের প্রসেসরে সরে যাচ্ছে। অ্যাপল ইন্টেল থেকে সরে যাচ্ছে এমন খবর ছড়ানোর পর এর মধ্যেই ইন্টেলের শেয়ারের দরপতন হয়েছে ৮ শতাংশ।

ব্লুমবার্গ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/