Maintance

নুডুলস বেচতো স্যামসাং!

প্রকাশঃ ৯:৫৪ অপরাহ্ন, এপ্রিল ১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৫ অপরাহ্ন, এপ্রিল ১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইলেক্ট্রনিক্স কোনো পণ্য কেনার কথা মনে আসলে অনেকের মনেই প্রথমে উঁকি দেয় দক্ষিণ কোরিয় প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের কথা।

বাজারে ইলেক্ট্রনিক পণ্যে এখনো আধিপত্যে থাকা জায়ান্টটি সম্পর্কে আমরা কতজনই বা জানি। কজনই বা তাদের পূর্বের ইতিহাস জানি?

আসলে স্যামসাং প্রথমদিকে নুডুলস বিক্রি করতো। কী, চোখ ছানাবড়া হয়ে গেলো? যদি হয়ে থাকে তবে একবার পানি দিয়ে আবার পড়ুন। স্যামসাং ১৯৭০ সালের আগে খাবার নুডুলস বিক্রি করতো। স্যামসাংয়ের এমন কিছু অজানা-জানা বিষয় জেনে নেয়া যাক।

১৯৭০ সালে স্যামসাং প্রথম ইলেক্ট্রনিক পণ্য হিসেবে ১২ ইঞ্চির সাদা-কালো টেলিভিশন বাজারে আনে। এর মধ্যে দিয়ে তাদের ইলেক্ট্রনিক পণ্যে হাতেখড়ি বলা যায়।

 

 

শুরু থেকেই স্যামসাং বাসাবাড়ির পণ্যে জোর দিয়ে এসেছে। আর পণ্যে তৈরিতে অন্যদের উপর ভসরা করেছে খুব কম। তাই নিজেদের অন্তত ৯০ শতাংশ পণ্যে নিজেরাই তৈরি করে।

স্যামসাং বর্তমানে বিশ্বের ৭৯ দেশে কাজ করছে। আর এসব দেশে অন্তত দুই লাখ ৩৬ হাজার কর্মী রয়েছে।

ছয় জাতি ও স্যামসাং মিলে উত্তর আমেরিকায় ২০১৬ সালে স্যামসাং প্রথম ভার্চুয়াল রিয়েলিটির রোলারকোস্টার উন্মোচন করে।

Symphony 2018

স্যামসাং সবসময় প্রযুক্তি উদ্ভাবনে জোর দিয়ে আসছে। তারা প্রথম ডিজিটাল টিভি তৈরি করে ১৯৯৮ সালে। আর ১৯৯৯ সালে ওয়াচ ফোন এবং এমপিথ্রি ফোন নিয়ে আসে। ২০১০ সালে থ্রিডি হোমস আর ২০১৩ সালে বিশ্বের প্রথম হিসেবে কার্ভড স্মার্টফোন ডিসপ্লে প্রযুক্তি নিয়ে আসে।

প্রতিষ্ঠানটির এস৩ মডেলের স্মার্টফোনটি বাজারে ছাড়ার প্রথম দিনে প্রতি মিনিটে ৫০০টি করে বিক্রি হয়েছে।

কোরিয়ায় স্যামসাং এর অর্থ তিন তারকা। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা লি বিয়ং চুল এই নামটিই রাখার সিদ্ধান্ত নেন, যেন তার প্রতিষ্ঠানটি সারাজীবন তারার মতো জ্বলজ্বল করে।

১৯৩৮ সালে যাত্র করা স্যামসাং তাদের বর্তমান লোগোটি তৈরি করেছিল ১৯৯৩ সালে । এর আগে তাদের দুটি লোগো ছিল। একটি করা ১৯৬৯ সালে এবং আরেকটি ১৯৮০ সালে।

২০১৭ সালের মে মাসে এসে স্যামসাং কোরিয়ায় স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমতি পায়।

২০১২ সালে স্যামসাং আরএনডি খাতে অন্তত ১৮০০ কোটি ডলার খরচ করে। যেটা স্যামসাংয়ের তখনকার মোট আয়ের ৬ শতাংশ।

২০১৬ সালের আগস্টে স্যামসাং নোট৭ বাজারে ছাড়ার পর অন্তত ২৫ লাখ হ্যান্ডসেট বাজার থেকে সরিয়ে নিতে হয়। যেটা স্যামসাংয়ের ইতিহাসে প্রথম। পরে নোট৭ আর বাজারেই রাখেনি প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে এসে স্যামসাং প্রথম কিউএলইডি টিভি বাজারে ছাড়ে, যেটাতে ছবির কালার  ১০০ শতাংশ সত্য বলে দাবি করা হয়।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/