Maintance

ফেইসবুকের পর ডেটা কেলেঙ্কারিতে 'মাইফিটনেসপাল' অ্যাপ

প্রকাশঃ ১০:৩০ অপরাহ্ন, এপ্রিল ১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৫ অপরাহ্ন, এপ্রিল ১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এমনিতেই বিশ্বে এখন ফেইসবুকের ডেটা কেলেঙ্কারি একটি বড় আলোচনার বিষয়। ডেটা ফাঁস হওয়া, সেটা নিয়ে রাজনৈতিক দলের ব্যবহার, নির্বাচনকে প্রভাবিত করা, আর এসব ঘটনা ধামাচাপা দেবার চেষ্টার পরও ফাঁস হওয়ার পর শেয়ার বাজারে ফেইসবুকের বড় দরপতন সবই আলোচনায়।

তবে নতুন আলোচনার জন্ম দিলো যুক্তরাষ্ট্রভিত্তিক স্পোর্টসওয়্যার প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান ‘মাইফিটনেসপাল’ অ্যাপ। ফোর্বস ম্যাগাজিন বলছে, ২৫ মার্চ অ্যাপটি থেকে ১৫ কোটি অ্যাকাউন্টের তথ্য ফাঁস হওয়ার বিষয়টি জানা যায়। যেগুলো শুধু ফাঁস বলা যায় না, বেহাত হয়েছে বলা যায়।

মাইফিটনেসপাল অ্যাপটি খুবই জনপ্রিয়। এর মাধ্যমে ব্যবহারকারীর ক্যালোরি, ব্যায়ামের রুটিনসহ বিভিন্ন বিষয় মনিটর করা হয়ে থাকে।

তবে প্রতিষ্ঠানটি এই ঘটনায় তাদের নিরাপত্তা পলিসি নিয়ে একটি বিবৃতি দিয়েছে। সেখানে প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে যে, মাইফিটনেসপাল অ্যাপ এবং এই অ্যাপের সহযোগী কিছু বিষয়ের ডেটা চুরি হয়েছে।

Symphony 2018

ঠিক কত পরিমাণ অ্যাকাউন্টের তথ্য চুরি হয়েছে সে বিষয়ে কিছু নিশ্চিত করেনি প্রতিষ্ঠানটি।

এই তথ্যগুলোর মধ্যে রয়েছে ব্যবহারকারীর ইউজার নেইম, ইমেইল, ঠিকানা, পাসওয়ার্ড।

প্রতিষ্ঠানটি অবশ্য আরেক বিবৃতি দিয়ে বলছে, তারা এর ব্যাপারে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেবে। এর জন্য তারা একটি নিরাপত্তা প্রতিষ্ঠানকে তদন্ত করার জন্য নিয়োগ করেছে।

তবে প্রতিষ্ঠানটি তাদের ব্যবহাকারীদের খুব দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে বলছে। এছাড়াও অযাচিত মেইল সম্পর্কে সতর্ক থাকতে বলেছে।

 বিজনেস স্ট্যান্ডার্ড অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/