Maintance

ম্যাকে আলাদাভাবে গ্রাফিক্স কার্ড ব্যবহার করা যাবে

প্রকাশঃ ২:৫১ অপরাহ্ন, মার্চ ৩১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৩ অপরাহ্ন, মার্চ ৩১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: অবশেষে ম্যাকবুকে আলাদা গ্রাফিক্স কার্ড যুক্ত করার সুবিধা আসছে। এতদিন থান্ডারবোল্ট ৩ সমৃদ্ধ ম্যাকবুক বাজারে থাকলেও, তার মাধ্যমে গ্রাফিক্স কার্ড ব্যবহার করার সুবিধা ম্যাকওএসের মধ্যে দেয়নি অ্যাপল।

ল্যাপটপের সঙ্গে গ্রাফিক্স কার্ড সরাসরি সংযুক্ত করার সবচাইতে সহজ উপায় থান্ডারবোল্ট ৩ পোর্ট। ইউএসবি টাইপ-সি পোর্টের মধ্যেই অনেক নির্মাতারা এ সুবিধাটি যুক্ত করে থাকেন, অ্যাপলও তার ব্যতিক্রম না। তবে এতদিন পর্যন্ত এ ব্যবস্থাটির ড্রাইভার দেয়া হয়নি। ম্যাকওএস হাই সিয়েরার নতুন আপডেটে তা যুক্ত করা হয়েছে।

তবে অ্যাপল নিজস্ব থান্ডারবোল্ট ৩ জিপিউ ডক, বা তাদের ছাড়পত্র পাওয়া কোম্পানির জিপিউ ডকের বিষয় কোনো ঘোষণা দেয়নি। কোন কোন হার্ডওয়্যার ব্যবহার করা যাবে তা নিয়ে রয়েছে দ্বিধাদ্বন্দ্ব। অবশ্য এর আগে বেশ কিছু ব্যবহারকারী রেজারের কোর ডকটি ম্যাকে চালাতে সক্ষম হয়েছিলেন।

আরও পড়ুন ঃ- দূর থেকেই ম্যাকবুকে মিউজিক নিয়ন্ত্রণ করবে অ্যাপ

Symphony 2018

আলাদা করে জিপিউ ব্যবহার করা গেলে ম্যাকে গেইম খেলা, গেইম তৈরি ও ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কাজ করা আরও অনেক সহজ হয়ে উঠবে। আর অ্যাপল যদি ফিচারটিকে আনুষ্ঠানিকভাবে যুক্ত করা শুরু করে তাইলে অন্যান্য নির্মাতারাও তা করতে শুরু করবে। ভবিষ্যতে ল্যাপটপের সঙ্গে গ্রাফিক্স কার্ড যুক্ত করা সাধারণ ফিচারের মধ্যে পড়াবে বলে দাবী করছেন বিশেষজ্ঞরা।

অ্যাপল শুধু এএমডি গ্রাফিক্স কার্ডই নিজ থেকে সমর্থন করে, তবে ম্যাকে এনভিডিয়া জিপিউ ব্যবহার করার জন্য এনভিডিয়া অনেক আগে থেকেই ম্যাক ড্রাইভার সাপোর্ট দিয়ে আসছে।

ইউবারগিজমো অবলম্বনে এস এম তাহমিদ

আরও পড়ুন ঃ-

সবচেয়ে পাতলা ম্যাকবুকের অজানা ৮ বিষয়

ভুয়া খবর শনাক্তকরণে এএফপির সহায়তা নিচ্ছে ফেইসবুক

*

*

Related posts/