Maintance

ক্লাসরুমকে বদলে দেবে অ্যাপল ক্লাসকিট

প্রকাশঃ ৩:১৪ অপরাহ্ন, মার্চ ২৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:০৫ অপরাহ্ন, মার্চ ২৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: পড়াশোনাকে আরও সহজ ও প্রাণবন্ত করতে বেশ কিছু সফটওয়্যার এনেছে অ্যাপল। নতুন কিছু সফটওয়্যার প্ল্যাটফর্মও তৈরি করেছে টেক জায়ান্টটি।

মাল্টিমিডিয়া বই পড়া, বই তৈরি, মাল্টিমিডিয়া নোটস তৈরি, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সরাসরি অংশগ্রহণে অনলাইনেই বাসার কাজ, প্রেজেন্টেশন, নোটস আর অ্যাসাইনমেন্ট দেয়া নেয়া থেকে শুরু করে অগমেন্টেড রিয়েলিটিতে পাঠদানের অ্যাপও এনেছে তারা। এসকল সফটওয়্যার গত মঙ্গলবার ২৭ মার্চে অনুষ্ঠিত এক ইভেন্টে তুলে ধরে অ্যাপল।

ক্লাসরুমকে আধুনিক করার পরিকল্পনার মূলে আছে নতুন আইপ্যাড। অ্যাপলের নতুন পেইজেস অ্যাপ, বুক ক্রিয়েটর ও শিক্ষকদের জন্য তৈরি বিশেষ অ্যাপের মাধ্যমে বই, খাতা, অ্যাটেনডেন্সের শিট, হোমওয়ার্ক দেয়া-নেয়া, পরীক্ষা নেয়া ও প্রয়োজনীয় নোটস সরবরাহ করা সব কিছুই ম্যাক ও আইপ্যাডে করা যাবে।

Symphony 2018

প্রতিটি শিক্ষার অ্যাপগুলোর দুটি অংশ থাকবে, একটি শিক্ষকের জন্য অন্যটি শিক্ষার্থীর জন্য। যাতে সহজেই সংযুক্ত অ্যাপ তৈরি করা যায় সেজন্য তৈরি করা হয়েছে অ্যাপল নতুন সফটওয়্যার প্ল্যাটফর্ম ক্লাসকিট।

সবশেষে, বাচ্চাদেরকে দর্শনীয় স্থান, ছবি, ভাস্কর্য আর বিজ্ঞান বিষয়ক পরীক্ষা দেখানোর জন্য অগমেন্টেড রিয়েলিটির দিকে জোর দিচ্ছে অ্যাপল। তারা অগমেন্টেড রিয়েলিটিতে বিখ্যাত তৈলচিত্র আর ব্যাঙের অন্ত্রগুলো দেখানোর অ্যাপ তুলে ধরেছে ইভেন্টে।

ক্রোমবুক, মাইক্রোসফটের স্বল্পমূল্যের উইন্ডোজ মেশিনের বদলে আইপ্যাড কেনার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করতেই অ্যাপলের এ প্রয়াস। ক্লাসরুমের জন্য বিশেষায়িত সফটওয়্যার নিয়ে তাদের চেয়ে বেশি কেউ কাজ করছে না বলে দাবি করেছে অ্যাপল।

অ্যাপল ইভেন্ট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/