Maintance

আগের দামেই বাজারে আসছে নতুন আইপ্যাড

প্রকাশঃ ১২:২০ অপরাহ্ন, মার্চ ২৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩১ অপরাহ্ন, মার্চ ২৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষাদান পদ্ধতিকে আরও সহজ করতে অ্যাপল নতুন আইপ্যাড বাজারে ছেড়েছে।

মঙ্গলবার এক ইভেন্টে আইপ্যাডের পাশাপাশি শিক্ষামূলক সফটওয়্যারও উন্মোচন করেছে অ্যাপল। তবে নতুন আইপ্যাডের চেয়ে তারা শিক্ষামূলক সফটওয়্যারের দিকেই বেশি গুরুত্ব দিয়েছে।

আইপ্যাডটির মূল্য ধরা হয়েছে তিনশ’ ২৯ ডলার, তবে শিক্ষার্থীদের জন্য তা দুইশ’ ৯৯ ডলার রাখা হবে। এবারো ডিভাইসটির নামে কোনো পরিবর্তন আনা হয়নি, একে শুধু আইপ্যাডই বলা হচ্ছে। ডিভাইসটিতে অ্যাপল এ১০ ফিউশন প্রসেসর আর অ্যাপল পেন্সিল ব্যবহারের সুবিধা যুক্ত করা হয়েছে। স্ক্রিন সাইজ, রেজুলেশন, টাচআইডি সেন্সর, হেডফোন জ্যাক সবই রয়েছে অপরিবর্তিত। ট্যাবলেটটিতে থাকছে সর্বশেষ আইওএস ১১ অপারেটিং সিস্টেম।

Symphony 2018

আইপ্যাডটি পাওয়া যাবে ৩২ অথবা ১২৮ গিগাবাইট স্টোরেজ সংস্করণে, প্রয়োজনে ফোরজি সিমও ব্যবহারের সুবিধা রয়েছে। সিলভার, গোল্ড আর স্পেস গ্রে তিনটি রঙে এটি বাজারে ছাড়া হয়েছে।

তবে আইপ্যাডের সঙ্গে অ্যাপল পেন্সিল বা টাইপ কভার দেওয়া হয়নি। আইপ্যাড প্রো এর মতো স্মার্টকানেক্টর ব্যবস্থাও নতুন আইপ্যাডে নেই, কিবোর্ড ব্যবহার করতে হলে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করতে হবে।

আইপ্যাডটি পাওয়া যাবে আগামী এপ্রিল থেকে। অ্যাপলের তালিকাভুক্ত শিক্ষার্থীরা আইপ্যাডটি দুইশ’ ৯৯ ডলার আর অ্যাপল পেন্সিলটি ৮৯ ডলারে কিনতে পারবেন।

অ্যাপল ইভেন্ট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/