হ্যাক হওয়ার ঝুঁকিতে ইন্টারনেট এক্সপ্লোরার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন নিরাপত্তা ক্রুটি (বাগ) খুঁজে পাওয়া গেছে। এ কারণে ঝুঁকিতে রয়েছে লাখো কম্পিউটার। নতুন এ ক্রুটির বিষয়ে ব্যবহাকারীদের সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে সফটওয়্যার জায়ান্টটি।

ইন্টারনেট এক্সপ্লোরারের ক্রটির ফলে হ্যাকাররা সহজে কম্পিউটারের নিয়ন্ত্রন নিতে পারবে। সেই সঙ্গে ব্যবহারকারীদের সকল ডেটা হাতিয়েও নিতে পারবে হ্যাকাররা বলে আশংকা মাইক্রোসফটের।

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানটি আগে থেকেই সর্তকতা প্রদান করেছে।

nternet Explorer_techshohor

মাইক্রোসফটের ব্রাউজারটির ৬ থেকে ১১ সংস্করণে পাওয়া গেছে নিরাপত্তা ক্রটিটি। তবে এ ক্রুটির ফলে এখনও কোনো ব্যবহারকারী ক্ষতি মুখে পড়েনি বলে জানানো হয় মাইক্রোসফটের পক্ষ থেকে।

এক্সপ্লোরার ব্যবহার করে ব্রাউজ করার সময় ব্যবহারকারীদের অপরিচিত বা অপ্রাসঙ্গিক কোনো লিংকে ক্লিক করা থেকে দূরে থাকতে বলা হয়েছে সর্তক বার্তায়।

সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে হালনাগাদ বন্ধ হয়ে যাওয়া উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীরা। তবে মাইক্রোসফট ব্যবহারকারীদের আশ্বাস দিয়ে জানিয়েছে যত দ্রুত সম্ভব নিরাপত্তা ক্রুটি দূর করে নতুন সংস্করণ উন্মোচন করা হবে।

এক সময়ের জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহার কমলেও এখনও ৫০ শতাংশ ব্যবহারকারী এ ব্রাউজার ব্যবহার করে থাকেন।

বিশ্লেষকরা মনে করেন, এ ক্রুটি কাজে লাগিয়ে যদি হ্যাকাররা বড় ধরনের আক্রমণ চালায় তাহলে বড় ক্ষতি হতে পারে।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top