Maintance

পূর্ণ পৃষ্ঠা বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চাইলেন জাকারবার্গ

প্রকাশঃ ৯:০৯ অপরাহ্ন, মার্চ ২৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৯ পূর্বাহ্ন, মার্চ ২৬, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনায় পত্রিকায় পুরো পাতা জুড়ে বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চেয়েছেন ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

রোববার প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বহুল ও প্রথমসারির বেশকিছু পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে গ্রাহকের তথ্য ফাঁসের ঘটনার দায় নিজেদের কাঁধে নিয়ে ক্ষমা চাইলো ফেইসবুক।

তিনি বলেন, ২০১৪ সালে রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা কর্তৃক লাখ লাখ ব্যবহারকারীর নেওয়া তথ্য সুরক্ষায় ফেইসবুক আরো কিছু করতে পারতো।

এটি আসলেই আমাদের বিশ্বাস ভঙ্গ করেছে, তারা বিশ্বাসঘাতকতা করেছে। এর জন্য সত্যিই আমরা দুঃখিত। পিছনের পাতায় দেওয়া বিজ্ঞাপনে বলেন জাকারবার্গ।

তবে ২০১১ সালেই ফেইসবুকে সতর্ক করে বেশকিছু রিপোর্ট বলেছিল, তাদের ডেটা সুরক্ষা নীতিমালা দুর্বল হয়ে পড়েছে। সেটা আরো আধুনিক করা দরকার।

ফেইসবুকের দেওয়া পুরো পাতার সেই ক্ষমা চাওয়ার বিজ্ঞাপন প্রকাশ করেছে যুক্তরাজ্যের সানডে টেলিগ্রাফ, সানডে টাইমস, মেইল অন সানডে, অবজারভার, সানডে মিরর এবং সানডে এক্সপ্রেস।

Symphony 2018

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নালে এসব বিজ্ঞাপন দিয়েছে ফেইসবুক।

বিজ্ঞাপনে মার্ক জাকারবার্গ বলেছেন, ইউনিভার্সিটি রিসার্সার একটি  কুইজ ডেভেলপড ২০১৪ সালে ফেইসবুকের লাখ লাখ ডেটা ফাঁস করে।

আমরা তখন বিষয়টিতে খুব বেশি নজর দিইনি। তবে আমরা এখন এর জন্য দুঃখ প্রকাশ করছি। একই সঙ্গে ভবিষ্যতে যেন এমন পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য আরো সতর্ক থাকবো।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ফেইসবুকের ডেটা ফাঁসের ঘটনা প্রকাশ পাওয়ার পর থেকে তাদের শেয়ারের দাম কয়েকশো ডলার কমে গেছে। একই সঙ্গে বিশ্বজুড়ে ডিলিট ফেইসবুক হ্যাশট্যাগও শুরু করেছেন অনেকেই।

তবে ঘটনার পরপরই এর জন্য ক্ষমা চেয়েছিলেন প্রযুক্তি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জাকারবার্গ।

তবে তিনি জানিয়েছেন, এখন থেকে তৃতীয় পক্ষের অ্যাপের ব্যবহারে যাতে গ্রাহকের তথ্য সুরক্ষা করা যায় সে বিষয়ে কাজ করবেন।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/