Maintance

ক্রিপ্টোকারেন্সি ফোন আসছে!

প্রকাশঃ ১০:২৯ অপরাহ্ন, মার্চ ২৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৫ অপরাহ্ন, মার্চ ২৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ে আর সিরিন ল্যাবস একসঙ্গে ফোন তৈরি করছে। ক্রিপ্টোকারেন্সির জন্য বিশেষায়িত ফোনটি ব্লকচেইনের অ্যাপ যাতে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে চালাতে পারে সেজন্য হার্ডওয়্যার ও সফটওয়্যারে আনা হবে বেশ কিছু পরিবর্তন।

ক্রিপ্টোকারেন্সির সকল তথ্য ব্লকচেইন লেজারে জমা রাখা হয়। কারেন্সিগুলো ওয়ালেট থেকে ব্যবহার করতে হলে ব্লকচেইনের পুরোটাই ওয়ালেটের ডিভাইসে জমা রাখতে হয়, তাই নিরাপত্তা সবার উপরে না রাখলে খোয়াতে হতে পারে পুরো টাকাই।

ফোনটিতে অ্যান্ড্রয়েড থাকবে নাকি সিরিন ওএস তা নিয়ে দ্বিধা রয়েছে। হতে পারে সিরিন ওএস এর নিরাপত্তা অংশটি অ্যান্ড্রয়েডের মধ্যেই দিয়ে দেয়া হবে।

ডিভাইসটির কোডনেম দেয়া হয়েছে ফিনি। থাকছে নচযুক্ত লম্বাটে ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে, ৬ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ।

Symphony 2018

প্রসেসর ঠিক কোনটি হবে জানা যায়নি। তবে হুয়াওয়ের নিজস্ব কিরিন প্রসেসর হবার সম্ভাবনা বেশী। মূল ক্যামেরা দেয়া হবে ১২ মেগাপিক্সেল, তবে বাদ যাচ্ছে ডুয়াল ক্যামেরা। সামনে সেলফির জন্য থাকছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা।

ফোনটিতে ‘কম্পিউটিং পাওয়ার’ দেয়া হবে বলে জানা গেছে, সম্ভবত এনক্রিপশন ও মাইনিং করার জন্য। সে বিষয় পরে আরও জানা যাবে।

মূল্য এক হাজার ডলার ছাড়াতে পারে। প্রথমে অন্তত ২৫ হাজার ফোন তৈরি করা হতে পারে বলে জানানো হচ্ছে। তবে চাহিদার সঙ্গে তা বাড়তে পারে।

ফোনটি কবে নাগাদ আসবে তা জানা যাবে হুয়াওয়ে ও সিরিন ল্যাবসের চুক্তি হওয়ার পর। এখনো বিষয়টি নিয়ে কথাবার্তা চলছে।

গিজচায়না অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/