Maintance

কলেজ রোবটিক্স প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নটরডেম

প্রকাশঃ ১০:১৫ অপরাহ্ন, মার্চ ২২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৯ অপরাহ্ন, মার্চ ২৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কলেজ শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মত আয়োজিত রোবটিক্স প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নটরডেম কলেজ।

ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ)  নতুন ক্যাম্পাসে  বুধবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী প্রতিযোগিতা শেষ হয় বৃহস্পতিবার।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১১টি কলেজে। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ এবং তৃতীয় হয়েছে সরকারী বিজ্ঞান কলেজ।

শেষ দিনে বেলা ১০টা থেকে শুরু হয় মূল প্রতিযোগিতা। বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আরো পড়ুন: প্রথম শ্রেণীর পাঠ্যবইয়ে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং : মোস্তাফা জব্বার

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এক বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, কিছুদিন আগে দেশে চালু হল ফোরজি প্রযুক্তি। এদিকে ২০২০ সাল নাগাদ বিশ্বের বিভিন্ন দেশে চালু হবে ফাইভজি। প্রযুক্তির পরিবর্তনের এই সময় বড় একটি জায়গা দখল করে আছে রোবটিক্স। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ইন্ডাস্ট্রিয়াল রোবটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো বলেন, অনেকে ধারণা রোবটের কারণে দেশে অনেক মানুষ কর্মসংস্থান হারাবে। তবে আমি আশা করি এগিয়ে যাওয়া বাংলাদেশের মেধাবী তরুণ-তরুণীরা রোবট তৈরির মাধ্যম নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

প্রযুক্তির অনেক ভালো দিক থাকলেও কিছু খারাপ দিক রয়েছে। অনেক মানুষ প্রযুক্তিকে খারাপ কাজে ব্যবহার করে থাকে। অনলাইনে  হয়রানির শিকার হয়ে থাকে অনেকেই। শিক্ষার্থীদের এই ব্যাপারের পরামর্শ দিতে গিয়ে মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেট ব্যবহারে শিক্ষার্থীদের সর্তক থাকবে। প্রযুক্তি এই মাধ্যমটিকে ভালো কাজে ব্যবহার করতে হবে।

Symphony 2018

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নটরডেম কলেজের দল পুরস্কার হিসেবে পায় এক লাখ টাকা। এই দলের সদস্যরা হলেন সরণ দেবনাথ ,আল ইমরান, অর্ঘ রায় ,উমর এবং নাবিল।

আল ইমরান টেকশহর ডটকমকে বলেন, এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পেরে খুবই ভালো লাগছে। আগামীতে রোবটিক্স নিয়ে আমি আরো কাজ করব। প্রতিযোগিতায় এসে অনেক কিছু শিখতে পেরেছি। যা থেকে আমরা সামনে আরো কিছু ভালো করতে পারবো।

ভেনচুরাস লিমিটেডের সিইও ইউরিকো উয়েদা টেকশহর ডটকমকে বলেন, বাংলাদেশে রোবটিক্স নিয়ে বিভিন্ন আয়োজন বিশ্ববিদ্যালয় পর্যায়ে বেশি হয়ে থাকে। তাই কলেজ শিক্ষার্থীদের রোবট সম্পর্কে জানাতে এই আয়োজন। পরবর্তীতে এমন আরো প্রতিযোগিতার আয়োজন করা হবে।

জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেডের আয়োজনে এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও আইসিটি বিভাগের সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর চৌধুরী মোফিজুর রহমান, ভিলিং গ্রুপ জাপানের সিইও নাকামুরা, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেইটিআরও) এর বাংলাদেশ প্রধান ডাইসুকে আরাই এবং ডাটা সফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর মাহাবুব জামানসহ আরো অনেকে।

প্রতিযোগিতার রিওয়ার্ড পার্টনার হিসেবে ছিল গ্রামীণফোন, মিডিয়া পার্টনার হিসেবে ছিল আরটিভি ও ডেইলি স্টার এবং টেকনিক্যাল পার্টনার ডাটাসফট বাংলাদেশ ও মনস্টার ল্যাব জাপান।

তুসিন আহমেদ

আরো পড়ুন: 

*

*

Related posts/